fbpx
টাইমলাইনভারত

করোনা চিকিৎসায় হাইড্রোক্সাইক্লোরোকুইন রফতানি নিষিদ্ধ করলো কেন্দ্র সরকার

ভারতের করোনা প্রকোপ আগের তুলনায় অনেকটাই বেড়ে গেছে। আর এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কড়া ব্যবস্থা নিয়েছেন। গতকাল তিনি জানান আগামী ২১দিন পরিষেবা স্বাভাবিক আর নিয়ন্ত্রণে রাখার জন্যে তিনি লোক ডাউন করেছেন। বাড়িতে থেকে সবাইকে সুস্থ আর সচেতন থাকার নিদান দিয়েছেন।

  • পাশাপাশি জানিয়েছেন মানুষের আতঙ্কিত হওয়ার কিছু নেই। পরিস্থিতি সামাল দেওয়া হবে। আর চিকিৎসা পদ্ধতি ঠিক করে বজায় রাখার চেষ্টা চালানো হচ্ছে। তবে তিনি ভারতে ম্যালেরিয়া বিরোধী ওষুধ হাইড্রোক্সাইক্লোরোকুইন রফতানি নিষিদ্ধ করেছেন।

কারণ করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য এই ওষুধ ব্যবহার করা হচ্ছিলো। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুসারে, ওষুধের রফতানি এবং এর উত্পাদন করতে ব্যবহৃত উপাদানগুলির রফতানি নিষিদ্ধ করা হয়েছে। এর পাশাপাশি তিনি এও জানান কোনও আইটিসিএইচএস কোডের অধীনে হাইড্রোক্সাইক্লোরোকুইন থেকে তৈরি হাইড্রোক্সাইক্লোরোকুইন এবং ফর্মুলেশন রফতানি … তাত্ক্ষণিকভাবে কার্যকরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

আবার এই দিকে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ (আইসিএমআর) দ্বারা গঠিত COVID-19 এর জন্য জাতীয় টাস্ক ফোর্স একটি প্রতিরোধক ওষুধ হিসাবে হাইড্রোক্সি-ক্লোরোকুইনকে সুপারিশ করেছে। কিন্তু এখনো পর্যন্ত কোরোনার কোনো সঠিক ওষুধ না পাওয়া পর্যন্ত কোনো কিছুই বলা যাচ্ছে না। প্রসঙ্গত এই রোগ মহামারী ধারণ করার ফলেই মানুষ আতঙ্কিত হয়েছেন। আর এখন এই অবস্থায় প্রশাসন সবরকম ভাবে চেষ্টা চালাচ্ছে। আর বলছে যাতে এই রোগ আর না ছড়ায়।

Back to top button
Close
Close