টাইমলাইনআন্তর্জাতিক

করোনা ভাইরাসে আক্রান্ত কিনা শনাক্ত করার জন্য চীন বানিয়ে ফেলল স্মার্ট হেলমেট

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (COVID-19) আতঙ্কে আতঙ্ক হয়ে রয়েছে গোটা বিশ্ব। করোনা ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা পাওয়ার জন্য গবেষকরা বিভিন্ন রকম গবেষণা চালিয়ে যাচ্ছেন। বিশ্বের প্রায় ১৮৩ টি দেশে ছড়িয়ে গেছে এই মারণরোগ। এই রোগের ফলে আক্রান্ত হয়েছেন প্রায় ৪ লক্ষ মানুষ এবং প্রাণ হারিয়েছেন প্রায় ১৪ হাজার মানুষ। ভারতেও বিস্তার লাভ করেছে এই মারণরোগ। ভারতে এখনও অবধি আক্রান্তের সংখ্যা ৪১৮ জন এবং মৃত্যু হয়েছে ৭ জনের। আতঙ্কে রয়েছেন সকলে।

বিশ্বের এই সংকটজনক পরিস্থিতিতে চীন (Chaina) বানিয়ে ফেলল এক অত্যাধুনিক মানের স্মার্ট হেলমেট। যার মাধ্যমে করোনা আক্রান্ত ব্যক্তিদের খুব সহজেই চিহ্নিত করা সম্ভব হবে। আপাতত চীনের পুলিশ কর্মীদের দেখা গেছে এই হেলমেট পড়তে। যার দরুন তাঁরা রাস্তায় চলাচলকারী ব্যক্তিদের শরীরের তাপমাত্রা নির্ণয়ের মাধ্যমে জানতে পারবেন যে কোন ব্যক্তি এই রোগে আক্রান্ত হয়েছেন কিনা।

চীনা এক পুলিশের এই অত্যাধুনিক হেলমেট ব্যবহার খুব অল্প সময়ের মধ্যেই নেট দুনিয়ায় ভাইরাল হয়ে যায়। যেখানে দেখা যাচ্ছে চীনের রাস্তায় হেঁটে চলা ব্যক্তিদের শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে এক হেলমেটের সাহায্যে। এটি কিন্তু আর পাঁচটা সাধারণ হেলমেটের মতই দেখতে। দুর্দান্ত সব অত্যাধুনিক ফিচার আছে এই হেলমেটে। এর পাশাপাশি থাকছে থার্মাল ইমেজ দেখার সুবিধাও। এমনকি কোনও গাড়ির রেজিস্ট্রেশন শনাক্ত করার ক্ষেত্রেও এই হেলমেট ব্যবহার করা যাবে।

আবার হেলমেটের পিছনে থাকা ক্যামেরা, পাঁচ মিটারের মধ্যে জ্বরে আক্রান্ত কোনও ব্যক্তির শনাক্ত করতেও সক্ষম। অর্থাৎ হেলমেট পরিধানকারী ব্যক্তির থেকে পাঁচ মিটারের মধ্যে যদি কোন ব্যক্তির জ্বর হয়, তার সংকেও এই হেলমেট দিতে সক্ষম। এরই সঙ্গে থাকছে ‘ফেসিয়াল রিকগনিশন’ প্রযুক্তির সুবিধাও। সংকটজনক এই পরিস্থিতিতে চীনের এই আবিস্কারকে সকলেই অভিনন্দন জানিয়েছেন। এবং গবেষকরা প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছেন, কিভাবে এই রোগ সমূলে উতখাত করা সম্ভব হবে।

Related Articles

Back to top button