টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

পশ্চিমবঙ্গে বেকারত্ব কমায় মমতা ব্যানার্জীকে নোবেল দেওয়া উচিত, কটাক্ষ করলেন অধীর চৌধুরী

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় (West bengal) বেকারত্ব হ্রাসের বিষয়ে এবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে (Mamata Banerjee) কটাক্ষ করলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। বেকারত্ব নিয়ে কেন্দ্র সরকারকে বহুবার কটাক্ষ করার পর, সম্প্রতি CMIE-এর তথ্য নিয়ে বাংলা ও পুরো দেশের বেকারত্ব ও কর্মসংস্থানের হারের তুলনা করেছিলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর ট্যুইট
আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে মুখ্যমন্ত্রী তাঁর এক ট্যুইট বার্তায় জানান, ‘করোনা এবং লকডাউনের মধ্যেও হিসাব করে দেখা গেছে, গোটা বিশ্বে বেকারত্ব কমার হার ২৪ শতাংশ হলে, বাংলায় কমেছে ৪০ শতাংশ। কোন দুর্যোগই থামাতে পারেনি বাংলাকে। এইভাবেই বাংলার যুবক যুবতীরা একদিন বিশ্বকে পথ দেখাবে বলে আমি মনে করি’।

কাজ পেয়েছে বাংলার মানুষ
সেইসঙ্গে মুখ্যমন্ত্রী আরও জানিয়েছিলেন, কর্মসাথী প্রকল্পের আয়ত্তায় ঋণ নিয়ে বাংলার প্রচুর ছেলে মেয়েরা নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়েছে। নিজের ব্যবসা শুরু করতে পেরেছে। শুধু তাই নয়, করোনার জেরে ফিরে আসার পরিযায়ী শ্রমিকদের এরাজ্যেই ১০০ দিনের কাজে বহাল করা হচ্ছে। এমনকি, লকডাউনের ফলে ছাটাই হওয়া IT কর্মীদের জন্য সরকারি পোর্টালও চালু করা হয়েছে।

অধীরের কটাক্ষ
মুখ্যমন্ত্রীর এই দাবীকে একেবারে নস্মাত করে দিয়ে বিরোধী দলনেতা অধীর চৌধুরী বলেছেন, ‘যেখানে সমগ্র দেশে বেকারত্বের পরিমাণ বাড়ছে, সেখানে কি করে বাংলায় বেকারত্ব কমছে? মুখ্যমন্ত্রী যে জাদুতে বাংলায় বেকারত্ব কমাচ্ছেন, যেই জাদু যেন সমগ্র বিশ্বে ছড়িয়ে দেন। সমগ্র বিশ্বের মানুষের এই পদ্ধতি জানা উচিত। বাংলায় মুখ্যমন্ত্রী যেভাবে বেকারত্ব কমাচ্ছেন, তাতে তাঁর নোবেল সম্মান প্রাপ্য’।

Back to top button
Close