fbpx
টাইমলাইনরেসিপি

পেঁয়াজ ছাড়াই বানিয়ে ফেলুন ফুলকপির কালিয়া

বাংলা হান্ট ডেস্ক : সত্য়িই শিরোাম দেখে খুব ইচ্ছে হল নিশ্চয যে একবার রেসিপিতে ঢুঁ মারি? হবে নাই বা কেনয যা পেঁয়াজের দাম। বাপরে, তাই পেঁয়াজ ছাড়া রান্নার রেসিপি জানতে চোখ রাখতে হচ্ছে ফেসবুকে না হলে রান্নার বাইতে বা রান্নার শো-য়ে। তবে পেঁয়াজ ছাড়া কি আর রান্নায় স্বাদ আসে। কিন্তু সে যাইহোক সংসারের হেঁসেল ও পকেট বাঁচাতে গিয়ে একটু সামঞ্জস্য তো রেখে চলতেই হবে। তাই না,, তাই পেঁয়াজ ছাড়া রান্না করতেই হবে। তবে পেঁয়াজ দামি হলেও আর একটি জিনিস তো বেশ সস্তা। তা হল ফুলকপি।

কারণ, শীতের মরশুম চলছে তাতো বাজারে এখন দারুন দারুন ফুলকপি। দেখলেই যেন লোভ লগা।ে তরকারি, পকোড়া থেকে শুরু করে কি না হয় না। তবে সবেতেই যে বাবাজি ঝাঁঝের প্রাধান্য থাকেই। অর্থাত্ পেঁয়াজ। কিন্তু পেঁয়াজ ছাড়া যদি ফুলকপি রেঁধে মন ভরাতে চান সেক্ষেত্রে কিন্তু এই রেসিপিতে নজর রাখতেই হবে। তাই আজ আমি আপনাদের পেঁয়াজ ছাড়াই ফুলকপির কালিয়া খাওয়াবো। তবে দেখে নিনি ফুলকপির কালিয়া বানাতে কি কি লাগবে-
একটা বড় মাপের ফুলকপি, ১ কাপ মটরশুটি, ৩-৪টে এলাচ, ফোড়নের জন্য ২টো শুকনো লঙ্কা, ২টো তেজপাতা, ১ চামচ সাদা জিরে, ১ চামচ আদা গুঁড়ো বা আদা বাটা, ২ চামচ জিরে গুঁড়ো, দেড় চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১ চামচ লঙ্কার গুঁড়ো, গরম মশলা, আর নুন।

পদ্ধতি- প্রথমে ডুমো ডুমো করে কেটে রাখা ফুলকপি গুলোকে ভালো করে ধুয়ে রেখে দিন। এরপর ফুলকপি ও মটরশুটি ভেজে নিয়ে তুলে রাখুন।তারপর কড়াইতে তেল দিয়ে গরম করে জিরে, এলাচ, ফোড়ন ও তেজপাতা দিয়ে নেড়েচেড়ে নিয়ে তার মধ্যে লঙ্কাগুঁড়ো ও আদার একটি মিশ্রন জলে গুলে ঝেলে দিন। এবার ফ্লেম একটু বাড়ি দিয়ে ওটি ফুটতে দিন। ফুটে গেলে বাটিতে রাখা ভাজা ফুলকপি ও মটরশুটি কড়াইতে দিয়ে দিন।
তারপর কিছুক্ষণ হতে দিন। এরপর নামিয়ে রাখুন।

Back to top button
Close