টাইমলাইনলাইফস্টাইল

ফ্রেস অক্সিজেন পেতে ঠিক এইভাবে সাজিয় তুলুন আপনার বারান্দা, মনের সঙ্গে শরীরও থাকবে সুস্থ

বাংলাহান্ট ডেস্কঃ দেশ জুড়ে বাড়তে থাকা করোনা সংকটের মধ্যে অক্সিজেনের অভাব দেখা দিয়েছে। তবে বাড়ির বড় বারান্দা (balcony) হোক কিংবা ফ্ল্যাটের ছোট একফালি বারান্দা, অনেকেই আছেন নিজের বারান্দাকে সুন্দরভাবে সাজাতে পছন্দ করেন। কেউ রঙ বেরঙ্গের ফুলের গাছ লাগান, আবার অনেকে ফুল নয় পাতা বাহার গাছেই সাজিয়ে তোলেন নিজের একান্তের সময় কাটানোর জায়গা।

অনেকেই ভাবেন হয়ত বেশি খরচ করে জিনিস কিনলেই সুন্দর করে বারান্দা সাজানো যাবে। সবসময় কিন্তু তা হয় না। আপনি খুব সামান্য জিনিস দিয়েও সুন্দর করে সাজিয়ে তুলতে পারেন আপনার সাধের বারান্দার বাগান। আর তা থেকেই পেয়ে যান ফ্রেস অক্সিজেন।

আবার, সুন্দর ডিজাইনের আয়না দিয়েও সাজাতে পারেন আপনার বারান্দা। দীঘা বা পুরী থেকে ঝিনুক খচিত আয়না, সেইসঙ্গে আপনার বা পরিবারের বাঁধানো ছবি টানিয়েও বারান্দা সাজাতে পারেন।

 

ছোট ছোট মাটির টবে করে চারাগাছ লাগান। ফুল, ফল, কিংবা পাতা বাহার- যাই আপনার পছন্দের। রোজ নিয়ম করে শুধু জল দিন, পারলে একটু সারও দিতে পারেন। দেখবেন ফুলে মিষ্টি গন্ধে মম করবে আপনার গোটা বাড়ি।

বারান্দায় নিজের হাতেই রঙ করে মাটির টব সাজাতে পারেন। টবে কাঁটা জাতীয় গাছ লাগিয়ে তাতে উপরে সামান্য বালি দিয়ে, তাতে সমুদ্র থেকে ঝিনুক, পাথর কুড়িয়ে এনেও রাখতে পারেন।

আবার, বারান্দার কোন এক পাশে নিচের দিকে কিছুটা অতিরিক্ত ইট গেঁথে নিয়ে সেখানে, দূর্বা ঘাস, বা ছোট কোন চারা গাছও লাগাতে পারেন। এতে করে আপনি সকালে বা বিকেলে ফ্রেস অস্কিজেনটা পেতে পারবেন। বারান্দা পরিচর্যার কাজে নিযুক্ত থেকে আপনার সময়ও কেটে যাবে, আর মনও ভালো থাকবে।

Back to top button