আসামের নাগরিকপঞ্জি নিয়ে উদ্বেগের কিছু নেই, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানালেন নরেন্দ্র মোদি

বাংলাহান্ট ডেস্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বর্তমানে জাতিসংঘের সাধারণ সভার উদ্দেশ্যে নিউইয়র্কে অবস্থান করছেন। শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনাকে নরেন্দ্র মোদী বলেন আসামের নাগরিক পঞ্জিকা নিয়ে উদ্বেগের কোন কারণ নেই।

শুক্রবার নিউ ইয়র্কের স্থানীয় সময় দুপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে একটি দ্বিপাক্ষিক বৈঠক হয়।

images 32

ভারতের আসামে সম্প্রতি প্রকাশিত হয়েছে চূড়ান্ত নাগরিক পঞ্জিকা। আসামের চূড়ান্ত তালিকা প্রকাশ হলে দেখা যায় সেখান থেকে ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনের নাম রয়েছে। এবং সেই তালিকা থেকে বাদ গিয়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। এই তালিকা প্রকাশিত হলে বিজেপি নেতা ও আসামের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা বলেন বাদপড়া অভিবাসীরা সবাই বাংলাদেশ থেকে এসেছে। এই অবৈধ ভারতবাসীকে বাংলাদেশে ফিরিয়ে নিতে বলেন মন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।

এনিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে এক চাপানউতোর তৈরি হয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন একাত্তরের পর বাংলাদেশ থেকে কেউ ভারতে যাননি। এবং নাগরিক পঞ্জিকা থেকে বাদ যাওয়া মানুষদের কী হবে তা নিয়েও তৈরি হয় জল্পনা।

নিউ ইয়র্কে এদিন দ্বিপাক্ষিক বৈঠকে নরেন্দ্র মোদী শেখ হাসিনার মধ্যে আলোচনা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী সংবাদমাধ্যমকে জানান, ‘ এগুলো নিয়ে চিন্তার কোন কারণ নেই’। তিনি সংবাদমাধ্যমকে বলেন, ” কোন কারণ নেই। এটা বলতে পারেন উনি বলেছেন যে, আমাদের দুই দেশের মধ্যে এত ভাল সম্পর্ক, প্রেক্ষিতে এই ছোটখাটো অনেকগুলো ইস্যু আছে। এগুলো নিয়ে আমাদের কোন রকম উদ্বেগের কোন কারণ নেই।” পররাষ্ট্র মন্ত্রী আরো বলেন, “দুই ভাইবোনের মধ্যে কোনরকম প্রটোকল দরকার হয়না।”

যদিও এর আগেই পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় গিয়ে আসাম এস কে ভারতের “আভ্যন্তরীণ বিষয়” হিসেবে উল্লেখ করেছিলেন।

বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেন, ” প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে চমৎকার বৈঠক। আমরা বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। বিশেষত কিভাবে আমাদের দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা এবং মানুষের মানুষের যোগাযোগ আরো বৃদ্ধি করা যায়।”

সম্পর্কিত খবর