এক মহিলা মাছ ব্যাবসায়ী থেকে চীনে ছড়িয়ে ছিল করোনা,নতুন দাবিকে কেন্দ্র করে হচ্ছে চর্চা

বাংলাহান্ট ডেস্কঃ COVIED-19 নিয়ে দুনিয়া যেন জেরবার। আর এই আতঙ্ক যেন সর্বত্রই ছড়িয়ে আছে। মানুষ যেন দিশেহারা হয়ে যাচ্ছে। দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। আক্রান্তও যেন বেড়েই চলেছে। এক মহিলা মাছ ব্যাবসায়ী থেকে চীনে ছড়িয়ে ছিল করোনা,নতুন দাবিকে কেন্দ্র করে হচ্ছে চর্চা। সবার মতে, চীন নাকি ইচ্ছা করে এই ভাইরাসটি সবার মধ্যে ছড়িয়ে দিয়েছে। এমনি অভিযোগ উঠছে সোশ্যাল মিডিয়ায়। চীন নাকি নিজের দোষ ঢাকতে এমন কথা বলছে। এমনি অভিযোগ উঠছে চীনের বিরুদ্ধে। যা সোশ্যাল মিডিয়া থেকে জানা যায়।

বিজ্ঞানীরা প্রাথমিক রোগীদের মধ্যে একজন মহিলাকে করোনার ভাইরাস(corona virus) রোগী-শূন্য হিসাবে চিহ্নিত করেছেন। তিনি উহানের হুয়ানান প্রদেশের বাজারে চিংড়ি মাছ বিক্রি করেন। তিনি ১০ ই ডিসেম্বর সংক্রমণ পেয়েছিলেন এবং চিকিত্সার এক মাস পরে তিনি জানুয়ারীতেই ভাইরাস সংক্রমণ থেকে সম্পূর্ণরূপে সেরে এসেছেন। এটি আরও দাবি করেছেন যে চীন (china) সরকার সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করলে করোনার ভাইরাস ছড়িয়ে পড়তে পারত না।

ওয়েই গক্সিয়ান(wei gaxhin) নামে এই ৫৭ বছর বয়সী মহিলা বলেছিলেন যে সর্দি, কাশি নিয়ে   তিনি পরে তিনি আঞ্চলিক ক্লিনিকে গিয়েছিলেন যেখানে তাকে ইনজেকশন দিয়ে বাড়িতে পাঠানো হয়েছিল। যখন তিনি বিশ্রাম নিতে পারেননি, পরের দিন তিনি উহানের একটি হাসপাতালে গিয়েছিলেন। সেখানে  চিকিৎসা করে কোনও লাভ হয়নি বলে জানিয়েছেন তিনি।  এখানে চিকিত্সা করেও সে উপকৃত হয়নি। শেষ অবধি,  আরেকটি হাসপাতালে যান। তিনি উহান(uhana) ইউনিয়ন হাসপাতালে যান, সেখানে তাকে জানানো হয়েছিল যে তিনি একটি নতুন রোগে ভুগছেন এবং হুয়ানান প্রদেশে এ জাতীয় অনেক ঘটনা রয়েছে। করোনার ভাইরাসের সাথে তার অসুস্থতা বোঝার সাথে সাথে ডাক্তাররা তাকে পৃথক করেছিলেন। সে জানুয়ারী পর্যন্ত সুস্থ হয়ে উঠল। তিনি আশঙ্কা করেছিলেন যে এমন কোনও পাবলিক টয়লেটে ভাইরাস সংক্রামিত হয়েছে যেখানে অন্যান্য মাংস বিক্রেতারাও যান। তার মতে, পাবলিক টয়লেট থেকে এমন ভাইরাস ছড়াতে পারে বলে জানা গিয়েছে।

উহানের সরকারী হাসপাতালের মতে, ভাইরাসটি আক্রান্ত প্রথম ২৭ জনের মধ্যে ওয়েই রয়েছেন। তিনি মাংসের বাজারের সাথে সরাসরি যুক্ত ২৪ জনের মধ্যে একজন। যদিও তিনি প্রথম ভাইরাস রোগী, তা নিয়ে সন্দেহ রয়েছে। ল্যানসেট মেডিকেল জার্নালের মতে, এর আগে ১০ দিন আগে ১ লা ডিসেম্বর অন্য ব্যক্তির মধ্যে একটি নতুন করোনার ভাইরাস (corona virus) পাওয়া গিয়েছিল।

 

 

 

সম্পর্কিত খবর