নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলনের ছবি পোস্ট করার অপরাধে দেশ থেকে তাড়ানো হল এক নরওয়ের পর্যটককে

বাংলা হান্ট ডেস্ক : দেশজুড়ে শুধুই নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতার ঝড়। একেরপর এক রাজ্য জ্বলছে, পুড়ছে। ট্রেন ও বাসে ভাঙচুর হচ্ছে। দেশের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠেছে। চারিদিকে শুধুই আন্দোলন বিরোধী স্লোগান, সিএএ কোনোভাবে সমর্থণ যোগ্য নয় এমন স্লোগান তোলা হচ্ছে। আর এই পরিস্থিতিতে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধী আন্দোলনের ছবি পোস্ট করায় দেশ থেকে বিতাড়িত হলেন এক নরওয়ের পর্যটক।

জানা গিয়েছে নরওয়ের ওই মহিলা নাকি এনআরসি ও সিএএ বিরোধী আন্দোলনের একটি ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন। ঠিক তারপরেই ওই মহিলা যে হোটেলে ছিলেন সেখানে হাজির হন বিদেশি নাম নথিভুক্তকরণ দফতরের এক আধিকারিক। তাঁকে ভিসার নিয়ম ভাঙার অপরাধে সেখান থেকে চলে যেতে বলা হয়। এমনকি যদি তিনি না যান সেক্ষেত্রে তাঁকে আইন ভাঙার অপরাধে দেশের আইন অনুযায়ী কড়া শাস্তিও পেতে হতে পারে।

তারপর শুক্রবারই তিনি টিকিট কেটে নিজের দেশে ফিরে যাচ্ছেন বলে জানিয়েছেন ফেসবুকে।  জানা গিয়েছে ওই মহিলা ২৩ ডিসেম্বর তারিখে নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির বিরোধিতা করে একটি ফেসবুকে পোস্ট করেছিলেন। ঠিক তারপরেই তাঁকে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি ওই মহিলা লিখিত দেওয়ার কথা জানালেও তাঁকে লিখিত দেওয়া হয়নি বলে সাফ জানিয়ে দিয়েছেন।

তবে দুবাই অবধি বিমানে গিয়ে সেখান থেকে সুইডেন যাবে বলে জানান তিনি। অন্যদিকে এই প্রসঙ্গে বলতে গিয়ে বিদেশি নাম নথিভুক্তকরণ দফতরের ওই আধিকারিক জানিয়েছেন, তিনি ভিসার নিয়ম ভাঙার কারণেই নাকি এই শাস্তি পেয়েছেন। যদিও এই প্রথমবার নয় এর মাত্র কয়েদিন আগে এক জার্মান পড়ুয়াকে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করে পোস্ট করা নিয়ে দেশ থেকে বের করে দেওয়া হয়েছে।

আসলে বার বার কেন্দ্রের তরফে এই ইস্যু নিয়ে কিছু না বলার কথা ঘোষনা করা হচ্ছে। এমনকি কোনো কিছু পোস্ট করা বা কোনো ধরনের ভুযো সম্প্রচার না করার ব্যাপারে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। অথচ তার সত্ত্বেও কিন্তু এসব অব্যাহত আর তাই নিয়ন্ত্রণ করতে মাঠে নেমে পড়েছে কেন্দ্র।

সম্পর্কিত খবর