বাংলাদেশ আমাদের থেকে এগিয়ে গেল, আর আমরা এখনো কাশ্মীর নিয়েপরে আছি: বললেন পাকিস্তানি বুদ্ধিজীবী।

পাকিস্তানের বেশিরভাগ লোকজন কট্টরপন্থী এটা সত্য। কিন্তু পাকিস্তানেও এমন কিছু লোক রয়েছে যারা সত্য কথা বলার সাহস রাখে। পাকিস্তানের কিছু বুদ্ধিজীবী রয়েছেন যারা পাকিস্তানের আসল অবস্থা তুলে ধরেছেন। পাকিস্তানের এমন সাহসী লোকজনের মধ্যে হাসান নিসার নামের ব্যাক্তি রয়েছেন। হাসান নিসার পাকিস্তানের একজন বিখ্যাত বুদ্ধিজীবী যিনি সততার সাথে পাকিস্তানের বাস্তবতা তুলে ধরেন। সম্প্রতি জম্মু-কাশ্মীর থেকে 370 তুলে নেওয়া ফলে পাকিস্তান বিড় বিড় করতে শুরু করেছে। এর মধ্যে হাসান নিসার একজন বুদ্ধিজীবী যিনি পাকিস্তানের বাস্তবতা তুলে ধরেছেন।

   

হাসান নিসারের একটা ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। যেখানে হাসান নিসার বলেছেন, নিজের এলাকা সামলাতে হিমশিম খাচ্ছে পাকিস্তানের সরকার আর কাশ্মীরের কথা বলছে। হাসান নিসার বলেন, এখন বাংলাদেশ পাকিস্তানের থেকে এগিয়ে গেছে। বাংলাদেশের কারেন্সি টাকা, পাকিস্তানের কারেন্সি থেকে এগিয়ে গেছে বলে দাবি করেন হাসান নিসার। হাসান নিসার কি বলছেন সেই ভিডিও পাঠকদের জন্য নীচে দেওয়া হলো।

https://twitter.com/Raji_Iyer112/status/1162587808541708288?s=19

বাংলাদেশের আর্থিক অবস্থা পাকিস্তানের থেকে উন্নত বলে মন্তব্য করেন হাসান নিসার। পাকিস্তান ১৯৪৭ এ তৈরি, অন্যদিকে বাংলাদেশ ১৯৭১ সালে। তারপরেও বাংলাদেশ ব্যাপক উন্নতি করছে বলে মন্তব্য করেন হাসান নিসার। বাংলাদেশের আর্থিক উপর দিকে উঠছে তো পাকিস্তানের অবস্থা এমন যে লোকজন দুবেলা অন্য পর্যন্ত সংগ্রহ করতে পারছে না।হাসান নিসার বলেন, পাক সরকার বেলুচিস্তান সামলাতে পারছে না, পাক সরকার করাচি সামলাতে পারছে না আর কাশ্মীর নিয়ে কথা বলছে। প্রসঙ্গত জানিয়ে দি, কাশ্মীর থেকে ভারত সরকার ৩৭০ তুলে নেওয়ায় কাশ্মীর প্রচন্ড আক্রোশে রয়েছে। পাকিস্তান চীনের সাহায্য নিয়ে UNSC পর্যন্ত কাশ্মীর ইস্যু টেনে নিয়ে গেছিল। যদিও সেখানেও ভারতের জয় হয়।

সম্পর্কিত খবর