ভারতীয় অর্থনীতি হচ্ছে আরো মজবুত, তার সাথেই ব্যবসাহিক বৃদ্ধি হয়েছে বিগত ৮ বছরের তুলনায় সর্বাধিক

ভারতীয় অর্থব্যবস্থার ক্ষেত্রে কিছু ভালো লক্ষন দেখা গেছে এই ২০২০ র শুরুর মাসে। যেখানে ২০২০ র জানুয়ারী মাসেকিছু তীক্ষ্ণ জয় চোখে পড়েছে ভারতীয় ব্যবসা বানিজ্যের দিকে। আই এইচ এস মার্কিট ইন্ডিয়া উৎপাদনের ক্রয়িং ম্যানেজারের সূচক্টি বেড়েছে ৫২.৭ (ডিসেম্বর) থেকে ৫৫.৩( জানুয়ারি)। ২০১২ র পর এটিই সর্বাধিক অঙ্ক যা ৫০ পেরিয়েছে।

কিছুদিন পূর্বে , আই.এইচ.এস এর প্রধান অর্থনিতীবিদ , পল্লিন্না দ্য লিমা বলেছেন- “ পি এম আই ফলাফল অনুসারে বিক্র্য এর হারে , ক্রয়ের পরিমানে , প্রস্তুতিতে, এবং কর্ম নিয়োগের হারে উল্লেখযোগ্য পরিবর্তন চোখে পরে যা ভারতীয় ব্যবসার দিক কে আরো তুলে ধরবে বলে আমাদের ধারনা”।

IHS Markit January 2020 chart

প্রস্তুতির এই অফুরন্ত বৃদ্ধি কর্ম নিয়োগের ও নতুন পথ খুলে দিয়েছে, যার ফলে বহু মানুষ চাকরির সুযোগ পাচ্ছে। কর্ম্নিয়োগের হার বিগত ২০১১ র পরে সর্বাধিক বলে জানা যাচ্ছে। এছাড়াও ডিসেম্বর ২০১৪ এর পর রপ্তানির হার সর্বাধিক। এছাড়াও এই ফলাফল থেকে বাজারে দ্রব্যের চাহিদা সম্পর্কেও অবগত হওয়া সম্ভব পর হয়েছে। রপ্তানি জাতিয় বস্তুর চাহিদা ২০১৮ সালের নভেম্বর থেকেই ক্রমে বৃদ্ধি পেয়েছে। চাহিদা রয়েছে এশিয়া, উত্তর আমেরিকা, ইউরোপ থেকে। বিশেষজ্ঞদের মতে এই বানিজ্যিক সমৃদ্ধি অর্থনিতি তথা জিডিপির ও বৃদ্ধি ঘটাবে।

২০২০ সালের প্রথমেই বিক্রয়ের হার বৃদ্ধির জন্য ভারতীয় প্রস্তুতকারীরা এক আশাবাদী চিন্তাধারা প্রকাশ করেছেন। নতুন মক্কেল আসার দরূন ব্যবসার ক্ষতি মিটিয়ে দিতে পারবেন বলে ধারনা প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

সম্পর্কিত খবর