টাইমলাইনভারত

ভারতীয় সেনায় বড়সড় রদবদল, ছাটাই করা হবে ১ লক্ষ সেনা, জানালেন বিপিন রাওয়াত

বাংলাহান্ট ডেস্কঃ লক্ষ্য আরও শক্তিশালী এবং আধুনিক সেনাবাহিনী (indian army) গঠন, কমাতে হতে পারে সেনা সংখ্যা- এমনটাই জানালেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat)। বর্তমানে ভারতের সেনাবাহিনীতে সেনার সংখ্যা রয়েছে প্রায় ১.৪ মিলিয়ন। আগামী কয়েক বছরে কমতে পারে এই সেনার সংখ্যাও।

আধুনিক এবং শাক্তিশালী সেনাবাহিনী গড়ে তোলার বিষয়ে বিপিন রাওয়াত জানিয়েছেন, ‘যুদ্ধ মোকাবিলায় জন্য উন্নত প্রযুক্তির দিকে আরও অগ্রসর হতে হবে সেনাবাহিনীকে। প্রত্যন্ত এলাকায় বেস ডিপো না থাকায় সমস্যার দূর করতে হবে। সেনাদের আরও উন্নত এবং আধুনিক ও দক্ষ করে তুলতে হবে’।

তিনি জানিয়েছেন, ‘তাই এখন থেকে খরচ কমিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে হবে। যাতে সেই সঞ্চিত অর্থ দিয়ে আগামীতে অনেক উন্নত ধরণের প্রতিরক্ষা ব্যবস্থা এবং যুদ্ধের প্রযুক্তিগত ব্যবস্থা গ্রহণ করা সম্ভাব হয়। সেইকারণেই আগামী কয়েক বছরে সেনার সংখ্যায় কাটছাট করা হবে। কমানো হবে সেনার সংখ্যা। এদিক থেকে অর্থ বাঁচিয়ে, তা ভবিষ্যতে সেনাদের উন্নতির কাজেই খরচ করা সম্ভব হবে’।

বিপিন রাওয়াত আরও জানিয়েছেন, ‘প্রায় ১.৪ মিলিয়ন সেনা বর্তমানে রয়েছে ভারতের সেনাবাহিনীতে। যা চীনের থেকেও বেশ কম। তবে এই পরিস্থিতিতে সামরিক অভিযানে সরাসরি অংশগ্রহণকারী কিংবা বাইরে মোতায়েন রাখা সেনার সংখ্যায় কোনরকম হাত দেওয়া হচ্ছে না। শুধুমাত্র মেকানিক্যাল বা অন্যান্য পরিষেবার সঙ্গে যারা যুক্ত রয়েছেন, তাদের সংখ্যা কমাতে হবে প্রায় ১ লক্ষ। আগামী কয়েকবছর এই সমস্ত বিভাগ থেকে কিছু সেনা কমিয়ে খরচ কমাতে হবে। তবে বাইরে যেসমস্ত সেনারা রয়েছেন, তাদের সঠিক সময়ে উন্নতমানের অস্ত্র ও আধুনিক সরঞ্জাম সরবরাহ করা হবে’।

Back to top button