fbpx
কাজের খবরটাইমলাইনপশ্চিমবঙ্গ

সুখবরঃ কলকাতার রাস্তায় নামবে ১০ হাজার বাইক ট্যাক্সি, হবে বিপুল কর্মসংস্থান

বাংলাহান্ট ডেস্কঃ ওলা উবেরের পাশাপাশি শহরে এসেছে নতুন বাইক ট্যাক্সি। এটি যেমন রাস্তার যানজট থেকে মুক্তি দেয় তেমনই এটি অত্যন্ত সাশ্রয়ী। কিন্তু এতদিন রাজ্যে এই বাইক ট্যাক্সি বৈধতা ছিল না। এবার  বিধানসভায় পশ্চিমবঙ্গ মোটরযান সংশোধনী আইনের মধ্য় দিয়ে বাইক ট্যাক্সি বৈধতা পেল।

এই বাইক ট্যাক্সির বৈধতা পাওয়ার ফলে উপার্জনের নতুন পথ খুলে গেল বলে মনে করছে রাজ্যের পরিবহণ দফতর। মন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, কলকাতার রাস্তায় খুব শিগগিরি নামবে ১০ হাজার বাইক ট্যাক্সি। যেভাবে ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ির নম্বর প্লেট আলাদা থাকে, তেমন ব্যবস্থাই হবে বাইক ট্যাক্সির ক্ষেত্রে।

গতকাল বিধানসভায় পশ্চিমবঙ্গ মোটরযান সংশোধিত আইন ২০২০ পেশ হয়। পরিবহণমন্ত্রী বহু যুবকের আবেদনের ভিত্তিতে বিধানসভায় এই আইন পাশ হয়। বাইকের গড় দাম ৬৫ হাজার টাকা ধরে তৈরি হয়েছে কর কাঠামো। বাইক ট্যাক্সির নম্বর প্লেট বাণিজ্যিক গাড়িগুলির মতোই হবে হলুদ রঙের।

রাজ্য় সরকার বাইক ট্যাক্সিতে বর্ষাতি ও হেলমট বাধ্যতামূলক করা হয়েছে। সাধারণ বাইকের মতোই হবে বাইক ট্যাক্সির রেজিস্ট্রেশন খরচ। বর্তমানে কলকাতা ও রাজারহাট এলাকায় চলে ৬৮টি বাইক ট্যাক্সি। এবার প্রায় ১০,০০০ বাইক নামতে চলেছে শহর কলকাতায়।

 

Back to top button
Close
Close