টাইমলাইনভারত

শ্রমিকদের বাড়ি ফেরাতে ১০ হাজার বাস আর ১১ লক্ষ কোয়ারেন্টাইন সেন্টার বানিয়েছেন যোগী আদিত্যনাথ

বাংলা হান্ট ডেস্কঃ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) লাগাতার বৈঠক করে ভিন রাজ্য থেকে নিজ রাজ্যে ফেরৎ আসা শ্রমিক প্রবাসী মজদুরদের (Migrant laborers, workers) নিয়ে নির্দেশ দিয়ে যাচ্ছেন। সরকার প্রবাসী মজদুর আর শ্রমিকদের বাড়ি পর্যন্ত সুরক্ষিত পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে।

রাজ্যের মজদুরদের সুরক্ষিত বাড়ি ফেরানোর জন্য যোগী সরকার ১০ হাজার বাসের ব্যবস্থা করেছে। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রীর নির্দেশে মেডিকেল স্ক্রিনিং এর জন্য ৫০ হাজারের বেশি মেডিকেল টিম এর সদস্যদের গোটা রাজ্য জুড়ে কাজে লাগিয়েছে। আজ সোমবার উত্তর প্রদেশে পাঁচটি ট্রেন গুজরাট, মহারাষ্ট্র, কর্ণাটক থেকে প্রবাসী মজদুরদের নিয়ে ফিরছে।

মুখ্যমন্ত্রী যোগীর নির্দেশে রাজ্যের সমস্ত কমিউনিটি কিচেনে জিও ট্যাগিং করা হচ্ছে। রাজ্যে প্রবাসী মজদুরদের জন্য এখনো পর্যন্ত তৈরি ১১ লক্ষ কোয়ারেন্টাইন সেন্টার্স আর আশ্রয় স্থল গুলোকে জিও ট্যাগিং করা হচ্ছে।

আপনাদের জানিয়ে দিই, উত্তর প্রদেশে ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের আগেই সরকার থেকে বলে দেওয়া হয়েছে যে, তাদের প্রথমে জেলায় জেলায় তৈরি কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে যাওয়া হবে। এরপর মেডিকেল পরীক্ষার পর তাদের প্রয়োজনের হিসেবে কোয়ারেন্টাইন অথবা হাসপাতালে পাঠানো হবে। আর পরীক্ষায় যাঁদের সুস্থ পাওয়া যাবে, তাদের খাবারের প্যাকেটের সাথে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে। এছাড়াও যাঁদের কোন আশ্রয় নেই, তাদের আশ্রয় আর ভরণ পোষণ ভাতা দেওয়া হবে।

Back to top button