১০০০০ করোনা পরীক্ষার কিট এসে পৌছাল রাজ্যের কাছে, দ্রুত গতিতে হবে করোনা পরীক্ষা

বাংলাহান্ট ডেস্কঃ ভারতে দ্রুত গতিতে বাড়ছে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা। লকডাউন অবস্থা জারী হওয়ার মধ্যেই প্রচুর পরিমাণে বেড়েছে করোনা রোগীর সংখ্যা। বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৯০০ এবং মৃতের সংখ্যা ২২ জন। রাজ্যেও বেড়েছে আক্রান্তের সংখ্যা, বেড়ে দাঁড়িয়েছে ১৫ জন এবং মৃত ১ জন। এই পরিস্থিতিতে রাজ্যকে ১০,০০০ কিট পাঠাল কেন্দ্র। যার ফলে এবার দ্রুত গতিতে পরীক্ষা করা সম্ভব হবে করোনা রোগীর ক্ষেত্রে।

করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করার আগেই সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করছে কেন্দ্র এবং রাজ্য। এই সময় রাজ্যে করোনা পরীক্ষার কিটের সংখ্যা অনেক কম ছিল বলে কেন্দ্রকে জানিয়েছিল পশ্চিমবঙ্গের (West bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন, রাজ্যের কাছে আর মাত্র ৪০ টি করোনা পরীক্ষার কিট বর্তমান ছিল। তাই আরও কিট প্রয়োজন চিকিৎসা করার জন্য। চিকিৎসকরা রাজ্যপালের কাছে এবিষয়ে অনুরোধ করলে, তিনি সাহায্যের আশ্বাস দিয়েছিলেন।

করোনা ভাইরাসের প্রকোপের ফলে সমগ্র দেশে চিকিৎসা সংক্রান্ত বিষয়ের জন্য অমিল দেখা দেয় কিটে। অর্থাৎ বেশি সংখ্যায় মানুষ একসঙ্গে আক্রান্ত হয়ে পড়ায় পরীক্ষা করার জন্য কিটে সংকট দেখা দেয়। তাই করোনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিটের জোগান দেওয়ার জন্য কেন্দ্র সরকারকে অনুরোধ করা হয়।

Blood group and Coronavirus

এই সংকটজনক পরিস্থিতিতে নাইসেড সূত্রের খবর পাওয়া যায়, যে বর্তমানে তাঁদের কাছে ১০,০০০ কিট এসেছে। যেগুলো তাঁরা রাজ্যের বিভিন্ন পরীক্ষাগারে পাঠাবেন। ইতিমধ্যেই নাইসেড-সহ ৪ জায়গায় করোনাভাইরাসের পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। এর পাশপাশি কেন্দ্রের পক্ষ অনুরোধ করা হয়েছে, আরও যে ২টি সংস্থাকে করোনাভাইরাস পরীক্ষার কিট তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে, তাঁরা যেন দ্রুততার সঙ্গে সেই কিট রাজ্যে পৌঁছে দেয়।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর