জঙ্গলের মধ্যে ১২০০ কোটি! লকডাউন, তাই কুড়িয়ে নেওয়ার নেই কেউ

বাংলাহান্ট ডেস্কঃ করোনাভাইরাস (corona virus) নিয়ে সারা বিশ্ব যখন তোলপাড়। ঠিক এই সময় দেখা গেল এক অন্য ছবি। ঘটনাটি  রাশিয়ার মস্কোর ভ্লাদিমির (Vladimir of Moscow, Russia) এক শহরেরে। রাস্তার ধারে অনেকসময় সামান্য কটা টাকার কয়েন পড়ে গেলেও পরে আর তার খোঁজ পাওয়া যায় না। আর এখানে কি না পড়ে আছে তাড়া তাড়া নোট। আর সেই টাকা কুড়িয়ে নেওয়ার মতো নেই কেউ। রাশিয়ার মস্কো ১৬০ কিলোমিটার দূরে ভ্লাদিমির বলে এক বিখ্যাত শহর আছে। সেখানেই এই বিপুল পরিমাণ টাকা পড়ে আছে বলে খবর পাওয়া গিয়েছে। সেই টাকার পরিমাণ প্রায় ১ বিলিয়ন রুবেল, ভারতীয় টাকার (indian money) অর্থে যার পরিমাণ প্রায় ১২০ কোটি টাকা।

   

এই প্রথম ঘটনা নয়, কয়েকদিন আগেই এমনই বিপুল পরিমাণ অর্থ সেন্ট পিটার্সবার্গ (St. Petersburg) শহরের কিছু দূরবর্তী অংশ থেকে খুঁজে পেয়েছিলেন কিছু মানুষ। কিন্তু রাশিয়ায় এভাবে টাকা পড়ে থাকছে কেন?‌ আর কেউ সেই টাকা তুলেও বা নিচ্ছে না কেন?‌

এমনিতেই করোনা ভাইরাসের আতঙ্কে এখন বিশ্বজুড়ে প্রায় সমস্ত দেশে লকডাউন চলছে। আর সেই লকডাউনের (lockdown) মধ্যেই এই বিপুল পরিমাণ টাকার সন্ধান পাওয়া গিয়েছে। তবে এ টাকা কেউ ব্যবহার করতে পারবেন না। কারণ, এগুলি রাশিয়ায় ১৯৬১ থেকে ১৯৯১ সালের মধ্যের চালু অর্থ।

সেই সময়কার টাকা এখন আর সে দেশে চালু নেই। আর সেই কারনেই এই টাকার স্তুপ শুধু মাটিতে পড়েই আছে। কারণ, এই টাকার কোনও দাম নেই। যেখানে এটি পড়ে আছে, সেই জায়গাটি যুদ্ধের সময় মিসাইল ছুঁড়তে ব্যবহার করা হত। মনে করা হচ্ছে, বন্যার কারণে এই নোটের তাড়া অনেক দূর থেকে ভেসে এখানে চলে এসেছিল। তারপর পড়েই ছিল, কেউ খোঁজ পায়নি।

সম্পর্কিত খবর