fbpx
টাইমলাইনভারত

পাকিস্তানের ১২৮ হিন্দু ভারতের মাটিতে পা রেখে বলল, আর অত্যাচার সহ্য করতে পারলাম না আমরা!

বাংলা হান্ট ডেস্কঃ বিগত সাত দশক ধরে পাকিস্তানে (Pakistan) কট্টরপন্থীদের অত্যাচার সহ্য করা পাকিস্তানি হিন্দুদের (Pakistani Hindu) জন্য নাগরিকতা সংশোধন আইন (Caa) ভারতের (INDIA) নাগরিক হওয়ার জন্য একটি আশার আলো নিয়ে এসেছে। আর সেই আশাতেই বৃহস্পতিবার ৩৪ পাকিস্তানি হিন্দু পরিবারের ১২৮ সদস্য ভারতে এসেছেন।

২৫ দিনের ভিসার সাথে ভারতে আসা এই হিন্দুরা হরিদ্বারে ধার্মিক যাত্রায় এসেছেন, কিন্তু তাঁরা এত কিছু নিয়ে এসেছে যে, সেটা দেখে বোঝা যাচ্ছে তাঁরা পাকাপাকি ভাবে ভারতে বসবাস করার উদ্দেশ্যে এসেছে। তাঁদের সামগ্রীর তদন্ত করতে অনেক সময়ও লেগে গেছে কাস্টমস এর আধিকারিকদের। এই হিন্দুদের বংশধরেরা রাজস্থানে থাকত। গুজ্জর জাতের এই হিন্দু পাকিস্তানিরা অনেক অত্যাচার সহ্য করে পাকিস্তানে ছিল এতদিন।

এরা যেই বাসে করে হরিদ্বার যাচ্ছিল, সেই বাস খারাপ হয়ে যায়। জেলা প্রশাসন এদের জন্য অন্য কোন বাসের ব্যবস্থা করে দেয়নি। সবাই আইসিপি এর বাইরে খোলা আকাশের নীচে রাত্রি যাপন করেছে। জেলা প্রশাসন এই যাত্রীদের রাত্রি যাপনের জন্যও কোন ব্যবস্থা করেছিল না। আন্তর্জাতিক যাত্রীদের সাথে এরকম ব্যবহার প্রথম দেখা যাচ্ছে। কিছু যাত্রী ঠাণ্ডার থেকে বাঁচার জন্য আটারিতে দোকানের ত্রিপলের নীচে শরণ নিয়েছিল।

পাকিস্তানে অতি দারিদ্র সীমার নীচে থাকা এই হিন্দু পরিবারের সাথে কথা বলে জানা যায় যে, তাঁরা ২৫ দিনের ভিসায় ভারতে এসেছে। তাঁদের আত্মীয় রাজস্থানে আছে, আর তাঁরা পাকিস্তানে ফেরৎ যেতে চায়না। এই পাকিস্তানি হিন্দুরা রাজস্থানে তাঁদের আত্মীয়দের সাথেই থাকতে চায়।

Back to top button
Close
Close