টাইমলাইনভারত

একটি মানববিহীন অভিযান সমেত এবছরে আরও ১৪ টি মহাকাশ অভিযান করবে ISRO, জানালেন কে শিবন

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর চেয়ারম্যান কে শিবন রবিবার বলেন, ISRO ২০২১ এর জন্য ১৪ টি মিশনের যোজনা বানিয়েছে আর সেগুলোর মধ্যে এবছরের শেষে প্রথম মানববিহীন মিশনও আছে। শিবন ব্রাজিলের অ্যামেজনিয়া-১ আর অন্য ১৮ টি উপগ্রহের সফল পরীক্ষণের পর এই কথা জানান।

তিনি বলেন, ‘আমাদের হাতে অনেক মিশন আছে। আমরা এইবছর ১৪ টি মিশন করব। সাতটি প্রক্ষেপণ যান মিশন আর ছয়টি উপগ্রহ মিশন, এর সাথে সাথে বছরের শেষের দিকে আমাদের প্রথম মানববিহীন মিশনও আছে। এটা আমাদের লক্ষ্য, আর আমাদের বিজ্ঞানীরা এখন এই লক্ষ্যেই কাজ করছেন।”

ISRO with new plan in 2021, history will be made

ইসরো গগনযান-মানব মহাকাশ মিশনের আগে দুটি মানববিহীন মহাকাশ মিশনের যোজনা বানিয়েছে। গগনযান মিশন অনুযায়ী, ২০২২ পর্যন্ত তিনজন ভারতীয়কে মহাকাশে পাঠানোর পরিকল্পনা চলছে। মিশনের জন্য নির্বাচিত চারটি টেস্টেড পাইলট এখন প্রশিক্ষণ নিচ্ছেন। শিবন আশা করেছেন যে, ওনার টিম সবসময়ের মতো এবারও লক্ষ্যে অবিচল থাকবে আর সমস্ত উপলব্ধি হাসিল করবে।

লক্ষণীয় বিষয় হল, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তাঁদের বাণিজ্যিক ইউনিট ‘নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড’-এর প্রথম নিবেদিত মিশনের আওতায় রবিবার শ্রীহিরকোটার স্পেস সেন্টার থেকে পিএসএলভি সি -১১ থেকে ব্রাজিলিয়ান অ্যামাজনিয়া -১ এবং আরও ১৮ টি উপগ্রহ সফলভাবে উৎক্ষেপণ করেছে। এই ১৮ টি উপগ্রহের মধ্যে ৫ টি ছাত্রদের হাতে তৈরি।

ইসরোর এই বছরের প্রথম মিশনের অধীনে সকাল ১০.২৪ মিনিটে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মেরু উপগ্রহ উৎক্ষেপণ যান (PSLV) সি -৫১ উৎক্ষেপণের পরে উপগ্রহগুলিকে তাঁদের মনোনীত কক্ষপথে একের পর এক স্থাপন করা হয়েছে।

Back to top button