টাইমলাইনভারতআন্তর্জাতিক

ড্রাগনের জালিয়াতির যোগ্য জবাব দিতে তৈরি ভারত, লাদাখে মোতায়েন হল ১৫ হাজার বিশেষ জওয়ান

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) দুই দিকে রয়েছে দুই প্রতিবেশি শত্রু দেশ। একদিকে চীন (china) এবং অন্যদিকে পাকিস্তান (pakistan), দুই দেশের থেকেই আতর্কিতে হামলার জন্য সর্বদা প্রস্তুত থাকে ভারতীয় সেনারা।

সম্প্রতি দিনে চীনের সঙ্গে সংঘর্ষ বড় আকার ধারণ করায় সেনাবাহিনী তার সন্ত্রাসবিরোধী অভিযান ইউনিটগুলি জম্মু ও কাশ্মীর থেকে পূর্ব লাদাখে সরিয়ে দিয়েছিল। সূত্রের খবর, লাদাখ অঞ্চলে চীনা আগ্রাসন রোধ করতে জম্মু ও কাশ্মীর থেকে প্রায় ১৫০০০ সেনা সরিয়ে নিয়ে এই অঞ্চলে মোতায়েন করা হয়েছে। এই সেনারা চাইনিজ সেনাদের যেকোন পদক্ষেপের পাল্টা দিতে সম্পূর্ণ রূপে তৈরি।

গত বছর এপ্রিল থেকেই পূর্ব লাদাখে সংঘর্ষ শুরু করে চাইনিজ সেনারা। তবে কিছু মাস পরে কিছু পয়েন্ট থেকে সরে এলেও, অনেক পয়েন্টে উভয় দেশের সেনাবাহিনী মুখোমুখি পরিস্থিতিতে রয়েছে। চীনের মনোভাব আশঙ্কা করতে পেরে দুটি পূর্ণ বিভাগের ভিত্তিতে সেনা সংখ্যা বাড়িয়েছে ভারত।

ভারতীয় সেনার ১৭ মাউন্টেন স্ট্রাইক কোরকে চীন সীমান্তে চীনের দুঃসাহসের জবাব দিতে ১০ হাজার অতিরিক্ত সৈনিক হিসেবে একটি বড় বুস্ট দেওয়া হয়েছে। ১৭ মাউন্টেন স্ট্রাইক কোর ভারতীয় সেনার একমাত্র স্ট্রাইক কোর, যারা যুদ্ধের পরিস্থিতিতে চীনের বিরুদ্ধে আক্রমনাত্বক অভিযান চালাতে সক্ষম।

এক বছরেরও বেশি সময় ধরে ভারত এবং চীনের মধ্যে যে সম্পর্ক বিরাজ করছে, সেই কারণেই সীমান্ত এলাকায় বেশি সংখ্যক সেনা মোতায়েন করছে ভারত এবং চীন। প্যাংগং হ্রদের দক্ষিণ তীরে কৌশলগত অভিযান চালিয়ে চীনা সেনাবাহিনীকে তাড়াতে সক্ষম হয়েছে ভারতীয় সেনাবাহিনী।

Related Articles

Back to top button