টাইমলাইনটাকা পয়সাভারত

দেড় হাজার কোটি টাকারও বেশি ব্যাঙ্ক জালিয়াতি! CBI -এর জালে পোশাক সংস্থার ডিরেক্টর

বাংলাহান্ট ডেস্ক : পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের (PNB) পর এবার সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Central Bank of India)। নীরব মোদির (Nirav Modi) পর এবার নীরজ সালুজা। রাষ্ট্রায়ত্ব এই ব্যাঙ্কের সঙ্গে ১৫৩০ কোটি টাকার বিরাট প্রতারণার অভিযোগ প্রকাশ্যে এল। এই জালিয়াতি সামনে আসতেই লুধিয়ানা-ভিত্তিক কাপড় প্রস্তুতকারী সংস্থা এসইএল টেক্সটাইলের (SEL Textile) ডিরেক্টরকে গ্রেফতার করল সিবিআই। অভিযুক্ত ডিরেক্টরের নামই হল নীরজ সালুজা।

এর আগেও ২০২০-র ৬ অগস্টে পঞ্জাবের এই কাপড় প্রস্তুতকারী সংস্থার ডিরেক্টরদের আটক করে সিবিআই। পঞ্জাবের মালউত, নওয়ানশহর, রাজস্থানের নেমরানা এবং হরিয়ানার হানসিতেও এই সংস্থার অফিস এবং কারখানা রয়েছে বলে জানা যায়। ওই সমস্ত জায়গাতেও চলে তল্লাশি। এই সময়ই সিবিআই আধিকারিকদের হাতে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসে বলে সূত্রের খবর। তার পর থেকেই এই কাপড় প্রস্তুতকারী সংস্থার ডিরেক্টরদের উপর কড়া নজর রাখা হয়। সেই ডিরেক্টরদের অন্যতম ছিলেন সালুজা।

অভিযোগ, নীরজ সালুজা-সহ বাকি অভিযুক্তেরা সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে ব্যবসার নামে বিপুল পরিমাণ ঋণ নিয়েছে। তারপর সেই টাকা বিভিন্ন আলাদা আলাদা অ্যাকাউন্টে পাঠিয়ে দেন। কম টাকায় কাঁচামাল এবং যন্ত্রাংশ কিনে ব্যাঙ্কের কাছে ভুয়ো বিলও পেশ করা হয় বলে অভিযোগ। শোধ দেওয়া হয়নি ঋণের কিস্তিও। এরই সাথে ব্যাঙ্কের পক্ষ থেকে আয়-ব্যয়ের হিসাব চাইলে তা-ও দেওয়া হয়নি বলে ওই সংস্থার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

সিবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, তদন্ত চলাকালীন সালুজা কেন্দ্রীয় তদন্তকারী আধিকারিকদের একেবারেই সহযোগিতা করেননি। তাঁর বয়ানে একাধিক অসঙ্গতি ছিল বলেও জানান সিবিআই আধিকারিকরা।

Related Articles