বিজেপির সরকারের সামনে আত্মসমর্পণ করলো ১৬১৫ কুখ্যাত জঙ্গি

বাংলা হান্ট ডেস্কঃ অসমে (ASSAM) নিষিদ্ধ জঙ্গি সংগঠন ন্যশানাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট অফ বোডোল্যান্ড (NDFB) এর চারটি গোষ্ঠীর মোট ১৬১৫ জঙ্গি আত্মসমর্পণ করল। বৃহস্পতিবার আত্মসমর্পণ করে জঙ্গিরা ১৭৮ টি হাতয়ার আর বিস্ফোটক জমা করায়। অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের (Sarbananda Sonowal) উপস্থিতিতে এই ১৬১৫ জঙ্গি আত্মসমর্পণ করে।

খ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ছাড়াও অসমের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মাও সেখানে উপস্থিত ছিলেন। এই অবসরে খ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন, আমরা বোডো চুক্তিতে দেওয়া প্রতিশ্রুতি পালনে প্রতিবদ্ধ। অসমকে পুর্বত্তরের সবথেকে উন্নত রাজ্য বানাতে হবে। ২৩ জানুয়ারি অসমের ৮ টি নিষিদ্ধ জঙ্গ সংগঠনের ৬৪৪ জঙ্গি সরকারের সামনে আত্মসমর্পণ করেছিল।

উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্র সরকার অসমের নিষিদ্ধ জঙ্গি সংগঠন ন্যাশানাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট অফ বোডোল্যান্ডের সাথে একটি ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করে।

ওই চুক্তি অনুযায়ী, NDFB এর প্রধান বি সাওরাইগবরা সমেত সমস্ত জঙ্গি জঙ্গি গতিবিধি থামিয়ে সরকারের সাথে শান্তি বার্তায় শামিল হবে। চুক্তিতে আগামী তিন বছর পর্যন্ত বোডোল্যান্ড এলাকায় উন্নয়নের জন্য সরকার দ্বারা ১ হাজার ৫০০ কোটি টাকার আর্থিক প্যাকেজ দেওয়া হবে। এর পাশাপাশি সরকার এই এলাকায় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় সমেত অনেক শিক্ষণীয় প্রতিষ্ঠান খুলে দেবে।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর