৭ মাস পর গৃহবন্দি থেকে মুক্ত হলেন ফারুখ আব্দুল্লাহ, বললেন আজাদ হলাম

অবশেষে মুক্তি পেলেন  জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী  ফারুখ আব্দুল্লা।  কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরের মুখ্যসচিব রোহিত কানসাল আজই তার রেহাই দেওয়ার খবর প্রকাশ করেছেন। ফারুখ আব্দুল্লা মুক্তি পেলেও রাজ্যের আরও দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখপুত্র ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকে মুক্তি দেওয়ার কথা এখনো পর্যন্ত জানানো হয়নি। বেশ কিছুদিন আগেই তাকে বন্দী করা হয়।

গত বছর ৫ আগস্ট, জম্মু-কাশ্মীর থেকে অর্থাৎ বিশেষ মর্যাদা প্রত্যাহার করে উত্তরের রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেয় কেন্দ্র। লাদাখ আর জম্মু কাশ্মীর এই দুই নিয়ে অনেকেই অনেক ক্ষোভ প্রকাশ করেন। আর ৩৭০ ধারা চালু হোওয়ার পর থেকেই কাস্মীরে একটা অশান্ত পরিবেশ দেখা দেয়। সেখানে পরিবেশ এতোটাই গরম হয়ে ওঠে মানুষ জন রাস্তায় বেরানো বন্ধ করে দেয়। দুটি অঞ্চলের  বিশেষ সুবিধার জন্য বিশেষ প্যাকেজও ঘোষণা করে স্বরাষ্ট্রমন্ত্রক।

দলের নেতাদের সেই বিরোধিতা নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চলের শান্তি লঙ্ঘন করতে পারে, এমন অনেক চিন্তা বাড়াছহিলো বলে এনসি নেতা ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা এবং পিডিপি নেত্রী মেহবুবা মুফতিকে আটক করে  গৃহবন্দি করে রাখা হয়।আর তখন কাশ্মীরের পরিস্থিতি সামাল দেওয়া দিন দিন মুশকিল হয়ে যাছহিলো , আর সেই সময় ওই এলাকায় সব বন্ধ করে দেওয়া হয় ।

ফারুখ আবদুল্লা নিজেও চিঠি লিখে জানান তাকে মুক্তি দেওয়া উচিত। কারন তার কনো অপ্রাধ নেই, সে কোন দোষ নেই।  আর তার এই দাবিতে অনেকেই সমর্থন করেন, আর তার পাশাপাশি কংগ্রেস জানান যে তাদের মতে ফারুখ কে ছেড়ে দেওয়া উচিত আর এই চাপ্র পড়েই অবশেষে কেন্দ্র তাকে ছেড়ে দিতে বাধ্য হয়।  আপাতত এটা সবার ধারনা এখন তা যুক্তি সঙ্গত নয়। আর মুক্তি পেয়ে তাড়াতাড়ি বাড়ি ফিরে আসবেন বলে সবার আশা।  শিগগিরই তিনি শ্রীনগরে নিজের বাড়িতে ফিরে আসবেন এমনটাই অপেক্ষা করে আছেন সবাই।

 

সম্পর্কিত খবর