টাইমলাইনখেলাক্রিকেট

কেটে গিয়েছে ২ বছর, আজকের দিনেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন এমএস ধোনি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক এবং একজন অত্যন্ত ভালো মানের ওয়ান ডে ক্রিকেটার, যিনি নিজের দেশকে সর্ব রকম সাফল্য এনে দিয়েছেন ক্রিকেটের মঞ্চে, সেই মহেন্দ্র সিংহ ধোনি আজকের দিনেই দু’বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটকে পুরোপুরিভাবে বিদায় জানিয়ে ছিলেন। তার হিমশীতল মস্তিষ্ক এবং অন্যরকম ভেবে দেখানোর ক্ষমতা একটা গোটা প্রজন্মকে ক্রিকেটের প্রতি অনুপ্রাণিত করেছিল। ক্রিকেট বিশ্ব তার মত ফিনিশার আর একটাও হয়তো পাবে না।

২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ ছিল ধোনির আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের শেষ টুর্নামেন্ট।ভারত ওই টুর্নামেন্টের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায় নেওয়ার পর আর কোনওদিন ধোনিকে ভারতীয় জার্সিতে দেখা যায়নি। নিজের কেরিয়ারের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টপ অর্ডার যখন সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছিল তখন ব্যাট হাতে ৭২ বলে ৫২ রানের দুর্দান্ত ইনিংস খেলে রান আউট হন। অনেক ভারতীয় ক্রিকেটপ্রেমী বিশ্বাস করেন যদি সেই সময়ে রান আউট না হতেন ধোনি, তাহলে বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত ভাবে খেলতে পারতো ভারত।

২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের মাঝপথেই নিজের টেস্ট কেরিয়ারে ইতি টেনে ছিলেন ক্যাপ্টেন কুল। ২০১৬ সালে তিনি ওয়ান ডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব ছেড়ে দেন কিন্তু দলে বজায় থাকেন। খাতায়-কলমে বিরাট কোহলি মাঠে অধিনায়ক থাকলেও অনেক সময় দেখা যেত ধোনি বোলারদের এবং ফিল্ডারদের প্রয়োজনীয় নির্দেশ দিয়ে কোহলিকে সাহায্য করছেন।

নিজের কেরিয়ারে প্রথমবার কোন টুর্ণামেন্টে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েই তিনি ভারতকে বিশ্বকাপ এনে দিয়েছিলেন। ২০০৭ সালের ২৪ বছরের খরা কাটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। তার চার বছর পরে ভারতীয় দলকে ২৮ বছরের খরা কাটিয়ে ওয়ানডে বিশ্বকাপ যে দিয়েছিলেন ক্যাপ্টেন কুল। এরই মাঝে টেস্ট র‍্যাঙ্কিংয়ে ভারতকে শীর্ষে নিয়ে গিয়েছিলেন তিনি। ২০১৩ সালে তিনি নিজের শেষ আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন ট্রফি ও ভারতকে জিতিয়ে দাও নিজের অধিনায়কত্বে। ওই ট্রফি জয়ের পর ধোনির বক্তব্য ছিল যে তিনি কোনদিনও ভাবেননি যে তিনি ভারতীয় দলের হয়ে খেলবেন, অধিনায়কত্ব করা তো অনেক দূরের কথা। তা সত্ত্বেও ভারতকে এই সাফল্য এনে দিতে পেরে তিনি গর্বিত বলে জানিয়েছিলেন মাহি।

Related Articles