টাইমলাইনখেলাক্রিকেট

২০ টি দল নিয়ে হবে টি-২০ বিশ্বকাপ, অলিম্পিকের কথা ভেবে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল আইসিসি

বাংলা হান্ট ডেস্কঃ ক্রিকেটকে আরও বেশি করে সারা বিশ্বের দরবারে পৌঁছে দিতে এবং সারা বিশ্বজুড়ে ক্রিকেটকে আরও বেশি জনপ্রিয় করে তুলতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। 2028 সালের কমনওয়েলথ গেম এবং তারপর রয়েছে অলিম্পিক। এই বিশ্বব্যাপী টুর্নামেন্টকে মাথায় রেখে 20 টি দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা ভাবছে আইসিসি। ইতিমধ্যেই এই বিষয়ে বেশ কয়েকবার আলোচনা সেরে ফেলেছে আইসিসি তবে এখনও পর্যন্ত কোন চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয় নি।

অতীতে বহুবার বিশ্বকাপ আয়োজনের সময় দল সংখ্যা বাড়িয়েছে এবং কমিয়েছে আইসিসি। 2011 এবং 2015 সালের বিশ্বকাপে 14 টি দল অংশগ্রহণ করলেও 2019 বিশ্বকাপ মাত্র 10 টি দল নিয়ে সংগঠিত করেছিল আইসিসি। অর্থাৎ বিশ্বকাপ আয়োজনে ক্ষেত্রে বারবার দল সংখ্যা পরিবর্তন করতে দেখা গিয়েছে আইসিসিকে।

এই মুহূর্তে আইসিসির লক্ষ্য ক্রিকেটকে কমনওয়েলথ কিংবা অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করা। কারণ এই দুটি টুর্নামেন্টে যদি ক্রিকেটের অন্তর্ভুক্তি ঘটে তাহলে বিশ্বব্যাপী আরও অনেক দেশে ছড়িয়ে যাবে ক্রিকেট।
এই বছরের শেষেই 16 দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসার কথা রয়েছে ভারতে। তবে করোনা পরিস্থিতির কারণে এখন সেই বিশ্বকাপ আয়োজন নিয়ে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে।

Related Articles

Back to top button