টাইমলাইনভারত

বিমান ওঠা নামার সময় দুর্ঘটনা এড়াতে নয়া আবিস্কার, ‘ঈগল বার্ড প্লেন’ তৈরি করে তাক লাগালেন বছর ২০-র যুবক

বাংলাহান্ট ডেস্কঃ আকাশ পথে বিমান (plane) চলাচলের সময় অনেক সময় পাখির কারণে প্লেন দুর্ঘটনার সম্মুখীন হয়। আবার অনেক ক্ষেত্রে প্লেনের যন্ত্রাংশে পাখি ঢুকে যাওয়ায় প্লেন দুর্ঘটনার মধ্যে না পড়লেও পাখি মারা যায়। বিশেষত প্লেন ওঠা নামার সময় এই ধরণের সমস্যা বেশি দেখা যায়। অনেকে ক্ষেত্রে ঈগল বা এই জাতীয় বড় পাখির কারণে দুর্ঘটনা ঘটে যায়।

প্লেন দুর্ঘটনা এড়াতে গুজরাটের ভোদোদারের প্রিন্স পঞ্চাল আবিস্কার করলেন এক নয়া দিশা। মাত্র ২০ বছরের এই যুবক ইন্টারনেটের সাহায্যে ‘ঈগল বার্ড প্লেন’ (eagle bird plane) তৈরি করার কৌশল রপ্ত করে ফেলেন এবং বানিয়ে ফেলেন দুর্ঘটনা এড়ানোর নতুন পন্থা।

কোন পেশাদার ট্রেনিং না নিয়েই মাত্র বছর ২০-এর এই যুবক এই অদ্ভুত আবিস্কার করে তাক লাগিয়ে দিয়েছেন। প্রিন্স জানিয়েছেন, ‘বিভিন্ন দেশে এই ধরণের ঈগলের মত যান্ত্রিক পাখি বানিয়ে প্লেন ওঠা নামার সময় আকাশে থাকা পাখিগুলোকে সরাতে ব্যবহার করা হয়। তাই আমিও ইন্টারনেট থেকে এই ধরণের পাখি বানানো শিখে তৈরি করেছি’।

প্রিন্স আরও জানিয়েছেন, এই ডিভাইসটি বিমানবন্দরে বিমান অবতারণ এবং ফ্লাইটগুলি ওঠার সময়ে ব্যবহার করা যেতে পারে। রিমোট কন্ট্রোলের সাহায্যে প্রায় ১ কিমি অঞ্চলের মধ্যে এই ডিভাইস ব্যবহার করা যাবে। পরবর্তীতে প্রয়োজনীয়তা অনুসারে ৫ কিমি বা ১০ কিমি অঞ্চলের জন্য বানানো যেতে পারে। এটি তৈরি করতে প্রায় ১৭০০০ টাকা খরচা হয়েছে এবং ওজন প্রায় ৮০০ গ্রাম। আর এটাতে যে ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা খুব উচ্চ মানের।

Back to top button