টাইমলাইনভারত

নরেন্দ্র মোদির মহামিশনের আজই প্রথম দিন; আবুধাবি থেকে ফিরছেন ২০০ জন

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) বাইরে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে প্রথম পদক্ষেপ নরেন্দ্র মোদি (narendra modi) সরকারের। আজ আবুধাবি থেকে ফিরছেন ২০০ জন প্রবাসী ভারতীয় । সকাল সাড়ে নটায় কোচি তে ফিরে আসবে আবুধাবির ( abu dhabi) প্রবাসী ভারতীয়রা।

শুধুমাত্র আরব আমিরাত ও সংলগ্ন উপসাগরীয় অঞ্চল থেকে ৩ লাখেরও বেশি মানুষ ভারতে ফেরার আবেদন জানিয়েছেন। সরকার জানিয়েছে অসুস্থ বা যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে এসেছে তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

লকডাউন তৃতীয় পর্যায়ের ঘোষণা করার সাথের সাথে প্রবাসীদের ফিরিয়ে আনার কথা বলেছিলেন।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশ থেকে ভারতীয়দের ফেরত আনার জন্য বন্দে ভারত মিশন (Vande Bharat Mission), আর সমুদ্র সেতু অভিযান (Samudra Setu Mission) চালাচ্ছেন। সমুদ্র সেতু অভিযান সম্পূর্ণ করার জন্য গতকালই ভারতীয় নৌসেনার দুটি জাহাজ মালদ্বীপের দিকে রওনা দিয়েছে।

৭ মে থেকে ১৩ মে ভারত সরকার বিশেষ বিমানে প্রবাসীদের ফিরিয়ে আনবে। জানা যাচ্ছে, ১০টি বিমান পাঠানো হবে আরব আমিরশাহিতে, ৭টি বিমানে প্রবাসীরা ফিরবে মার্কিন মুলুক থেকে, ৭ বিমান বরাদ্দ ব্রিটেনে আটকে থাকা যাত্রীদের জন্যও ৷ সৌদি আরবে পাঠানো হবে ৫টি বিমান, ৫টি বিমান যাবে সিঙ্গাপুরে এবং ২টি কাতারে৷

যদিও এই যাতায়াতের ব্যায়ভার সরকার খরচ করবে না বলে জানিয়ে দিয়েছে। ব্যক্তিগত ভাবে যাতায়াত খরচ বহন করতে হবে। সেক্ষেত্রে ব্রিটেন বা আমেরিকা থেকে ৫০ হাজার থেকে ১ লক্ষ, বাংলাদেশ থেকে ১২ হাজার টাকা খরচ পড়বে বলেই জানা যাচ্ছে।

Back to top button