টাইমলাইনভারত

জম্মু কাশ্মীরে জঙ্গিদের কোমর ভাঙছে ভারতীয় সেনা, এই বছরে এখনো পর্যন্ত নিকেশ ২০০ সন্ত্রাসী

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় সেনা (Security Forces) এই বছর জম্মু কাশ্মীরে (Jammu-Kashmir) প্রায় ২০০ জঙ্গিকে নিকেশ করেছে। সংবাদ সংস্থা ANI দ্বারা দেওয়া তথ্যে বলা হয়েছে যে, এই পরিসংখ্যান কেবল অক্টোবর মাস পর্যন্ত দেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৯ এ সেনা ১৫৯ জন জঙ্গিকে নিকেশ করেছিল। প্রাপ্ত তথ্য অনুযায়ী, CRPF, সেনা আর পুলিশের সংযুক্ত পরিসংখ্যানে জুন মাসে সবথেকে বেশি ৪৯ জন জঙ্গি নিকেশ হয়েছিল।

পরিসংখ্যান অনুযায়ী, সেনার সবথেকে বেশি অভিযান দক্ষিণ কাশ্মীরে হয়েছে। শুধুমাত্র ওই এলাকায় ১৩৮ টি অভিযান চালিয়েছে সেনা। শোপিয়ান আর পুলওয়ামার মতো এলাকায় ৯৮ টি অভিযান চালিয়েছে সেনা। দুটি জায়গাতেই ৪৯ টি করে অভিযান চালানো হয়েছে সেনার তরফ থেকে। উল্লেখ্য, শোপিয়ান আর পুলওয়ামার মতো এলাকায় জঙ্গি সংগঠন গুলো সর্বাধিক যুবকদের ব্রেন ওয়াশ করে তাঁদের দলে যুক্ত করায়।

সর্বাধিক জঙ্গি হিজবুল মুজাহিদ্দিনের নিকেশ হয়েছে বলে জানা গিয়েছে। পাকিস্তান সমর্থিত জঙ্গি সংগঠনের ৭২ জন জঙ্গিকে নিকেশ করেছে সেনা। লস্কর-ই-তৈবার ৫৯ জঙ্গি সেনার অভিযানে নিকেশ হয়েছে।

সিকিউরিটি ইনপুট অনুযায়ী, এই সময় উপত্যকায় জঙ্গি গতিবিধি চালানোর দায়িত্ব লস্কর নিজের কাঁধে নিয়ে রেখেছে। আরেকদিকে হিজবুল মুজাহিদ্দিনকে পুলিশের উপর হামলা করা আর উপত্যকায় বড়বড় বন্ধ ধাকার দায়িত্ব দেওয়া হয়েছে। পরিসংখ্যানে বলা হয়েছে যে, জইশ-এ-মোহম্মদ এর ৫৭ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। এছাড়াও ৩২ টি বিভিন্ন জঙ্গি সংগঠনের সাথে যুক্ত জঙ্গিদেরও নিকেশ করা হয়েছে। এদের মধ্যে ইসলামিক স্টেটের জঙ্গিরাও আছে।

উল্লেখ্য, এবছর সেনা কাশ্মীরে বড়সড় জঙ্গি সাফাই অভিযান চালিয়েছে। কয়েক মাস আগে জম্মু কাশ্মীর পুলিশের মহানির্দেশক দিলবাগ সিং প্রেস কনফারেন্সে বলেছিলেন যে, বড়বড় জঙ্গি সংগঠনের টপ লিডারদের সাফাই করা হয়েছে। সেনার একের পর এক অভিযান জঙ্গিদের কোমর ভেঙে দিয়েছে।

Back to top button