টাইমলাইনখেলাক্রিকেটIPL

১০ টি দলকে দুটি গ্রূপে ভাগ করে সম্পূর্ণ নতুন ফরম্যাটে হতে চলেছে IPL 2021

বাংলা হান্ট ডেস্কঃ করোনা উদ্বেগের মধ্যেই অনেক বিতর্কের অবসান ঘটিয়ে এই বছর সংযুক্ত আরব আমিরশাহীতে সুষ্ঠভাবে আইপিএল আয়োজন করেছে বিসিসিআই। করোনা উদ্বেগের মধ্যেই এবার ব্যাপক সাফল্য পেয়েছে আইপিএল। দারুন সাফল্যের মুখ দেখেছে বিসিসিআইও। আর তাই 2020 আইপিএল শেষ হতে না হতেই 2021 আইপিএল নিয়ে নতুন করে চিন্তাভাবনা শুরু করে দিল সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

বেশ কয়েক মাস ধরেই ভারতীয় ক্রিকেট মহলে জোর জল্পনা চলছে 2021 আইপিএলে 10 দল নিয়ে টুর্নামেন্ট করার ব্যাপারে। বোর্ড সূত্রেও এই ব্যাপারে ইঙ্গিত মিলেছে। তবে 2021 আইপিএলের দল নিয়ে 10 দল নিয়ে করার ব্যাপারে সিলমোহর পড়তে চলেছে আগামী 24 শে ডিসেম্বর বোর্ডের বার্ষিক সভায়।

এছাড়াও এবার আইপিএলের নিয়মে বড়সড় পরিবর্তন হতে চলেছে। এতদিন পর্যন্ত আইপিএল হত রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে দুই লিগের মাধ্যমে। প্রত্যেকটি দল 14 টি করে ম্যাচ খেলার সুযোগ পেত। শেষে যে চারটি দল পয়েন্ট টেবিলের প্রথমে থাকতো তারা প্লে অফ খেলতো।

2021 আইপিএলে দশটি দলকে দুটি গ্রুপে ভাগ করে দেওয়া হবে। প্রত্যেকটি দলই নিজের গ্রুপের বাকি চার দলের সঙ্গে একটি করে এবং অন্য গ্রুপের পাঁচটি দলের সঙ্গে হোম এবং আওয়ে মিলিয়ে দুটি করে ম্যাচ খেলবে। মোটি 14 টি করেই ম্যাচ খেলবে প্রত্যেকটি দল। এই ফরম্যাট খুবই জটিল তবে এতে বোর্ডের অনেক সময় বাঁচবে বলেই মনে করা হচ্ছে।

Back to top button