টাইমলাইনভারত

লাদাখে চীনের সাথে বুক চিতিয়ে লড়াইয়ের জন্য ITBP-এর ২১ জওয়ানকে বাহাদুরির পুরস্কার দেওয়ার ঘোষণা

বাংলা হান্ট ডেস্কঃ পূর্ব লাদাখে (Ladakh) মে আর জুন মাসে চীনের সেনার (Peoples Liberation Army)  সাথে হওয়া লড়াইয়ে বীরত্ব এবং সাহসিকতা দেখানো ভারত-তিব্বত সীমান্ত পুলিশের (Indo Tibetan Border Police) ২১ জন জওয়ানকে বাহাদুরির পদক (Bravery Award) দেওয়ার ঘোষণা করা হয়েছে। এছাড়াও আরও ২৯৪ ITBP জওয়ানদের বীরত্বের জন্য আইটিবিপি ডিজি-এর  ‘গ্যালেন্ট্রি প্রশংসা-পত্র” দেওয়া হয়েছে।

করোনার সংক্রমণ রোখার জন্য আর এই রোগের চিকিৎসার ব্যবস্থা করার জন্য ITBP এর ৩১৮ এবং অন্যান্য সিপিএফ কর্মীদের নামে স্বরাষ্ট্র মন্ত্রীর বিশেষ অপারেশন মেডেল দেওয়া হবে। জানিয়ে দিই, ITBP এর সেই ২১ জন জওয়ানকে বাহাদুরির পদক দেওয়া হবে যারা বিগত কয়েক মাসে পূর্ব লাদাখে চীনের সেনার সাথে হওয়া লড়াইয়ে বুক ফুলিয়ে নেমেছিলেন।

ITBP জওয়ানরা বীরত্বের সাথে চীনের অজস্র সেনার সাথে সাথে লড়েছিল। ভারতীয় সেনার আহত জওয়ানদের সুরক্ষিত স্থানে নিয়ে যাওয়ার জন্য ITBP জওয়ানরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। একসময় এমনও হয়েছিল যে, ITBP এর জওয়ানরা গোটা রাতে চীনের পিপলস লিবারেশন আর্মির সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে ছিল। ১৭ থেকে ২০ ঘণ্টা পর্যন্ত তাঁরা PLA এর জওয়ানদের রুখে দিয়েছিল।

চীনের সেনা এগিয়ে আসার অনেক চেষ্টা করেছিল, কিন্তু ITBP জওয়ানরা তাঁদের এই মনস্কামনা পূরণ হতে দেয় নি। এসএস দেশবাল, ডিজি ITBP ২৯৪ জন জওয়ানকে ইস্টার্ন লাদাখে চীনের সেনার সাথে সাহসিকতা আর বীরত্বের সাথে লড়াই করার জন্য ডিজি প্রশংসা পত্র আর প্রতীক চিহ্ন প্রদান করেছেন।

Back to top button