টাইমলাইনখেলাক্রিকেট

আজ ২০শে জুন, আজকের দিনেই ভারতের হয়ে অভিষেক হয়েছিল এই তিন কিংবদন্তির

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০ শে জুন, তারিখটা ভারতীয় ক্রিকেট প্রেমীদের জন্য খুবই বিশেষ। এই দিনেই ভারতের হয়ে টেস্ট ম্যাচ খেলতে নেমেছিলেন 3 কিংবদন্তি যারা পরবর্তীকালে ভারতকে সাফল্যের শিখরে নিয়ে গিয়েছিলেন। তিন ক্রিকেটারই ক্রিকেটের জগতের অন্যতম বড় সম্পদ। তার পাশাপাশি তিনজনের অধিনায়কত্বের সময় ভারত টেস্ট ক্রিকেটে একাধিক বড় নজির গড়েছে। এই প্রতিবেদনে বলা হচ্ছে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলির কথা।

আজ থেকে প্রায় ২৬ বছর আগে এই দিনে ডেবিউ করেছিলেন ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি রাহুল দ্রাবিড় এবং সৌরভ গাঙ্গুলী। দুজনেই নিজেদের প্রথম টেস্ট ম্যাচ খেলতে নেমে জাত চিনিয়েছিলেন। ইংল্যান্ডের চ্যালেঞ্জিং কন্ডিশনে তিন নম্বরে ব্যাট করতে নেমে ৩২১ বলে ১৩১ রান করেছিলেন সৌরভ। লর্ডসের মাটিতে সেই একই ইনিংসে ব্যাট করতে নেমে ২৬৭ বল খেলে ৯৫ রান করেছিলেন রাহুল দ্রাবিড়। অল্পের জন্য শতরান হাতছাড়া হয়েছিল। পরবর্তীকালে তারা দুজনেই দুই ফরম্যাটেই ভারতীয় ব্যাটিংয়ের মেরুদন্ড হয়ে উঠেছিলেন।

তাদের দুজনের অভিষেকের ১৫ বছর পরে কিংস্টোনের মাটিতে ২০১১ সালে টেস্ট অভিষেক হয়েছিল বিরাট কোহলির। যদিও তার অভিষেক সৌরভ কিংবা রাহুল দ্রাবিড়ের মতন রাজকীয় হয়নি। দুই ইনিংস মিলিয়ে মাত্র ১৯ রান করতে পেরেছিলেন বিরাট। কিন্তু ওই ম্যাচে কিন্তু ভারত জয় পেয়েছিল। শুরুটা ভালো না হলে আরো ১০০ টি টেস্ট ম্যাচ খেলে বিরাট কোহলি ৮০০০-এর ওপর রান করেছেন। রয়েছে সাতাশটি শতরান এবং আঠাশটি অর্ধশতরান।

একটা কথা সকলকেই মানতে হবে যা হলো তিনজন ক্রিকেটেরই ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক একটি চরিত্র। রাহুল দ্রাবিড়ের পর ১৬৪ টি টেস্ট খেলা ১৩০০০-এরও বেশি রান করেছেন। এই ফরম্যাটে তার রয়েছে ৩৬ টি শতরান। সৌরভ পরবর্তীকালে আর তলার দিকে ব্যাটিং করতে শুরু করেন কিন্তু তা সত্ত্বেও ১১৩ টি টেস্ট ম্যাচ খেলে সাত হাজারের বেশি রান করেছেন তিনি রয়েছে ষোলটি শতরান। সৌরভ যখন টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব নিয়েছিলেন তখন ভারতের অবস্থা একেবারেই ভালো ছিল না। সেখানে থেকে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে চোখে চোখ রেখে লড়াই করে সিরিজ ড্র করে ফিরেছিলেন সৌরভ যা সেই সময়ের পরিপ্রেক্ষিতে ছিল অসাধারণ পারফরম্যান্স। নিজের স্বল্পসময়ের টেস্ট অধিনায়কত্ব দেশকে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ দ্বিতীয় ছিলেন রাহুল দ্রাবিড়। কোহলির অধিনায়কত্বে সাফল্যের চূড়ায় পৌঁছে ছিল ভারতীয় টেস্ট দল। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতা, টেস্ট দল হিসেবে এক নম্বর ক্রম অর্জন করা, আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এর ফাইনাল খেলা, এহেন হরেক কৃতিত্ব রয়েছে তার। এমন তিনজন ক্রিকেটার এবং অধিনায়ক কে পেয়ে ভারতীয় ক্রিকেট সত্যিই লাভবান হয়েছে।

Related Articles

Back to top button