টাইমলাইনভারতরাজনীতি

আচমকাই ইস্তফা দিলেন অশোক গেহলট সরকারের তিন মন্ত্রী, কপালে চিন্তার ভাঁজ কংগ্রেসের

বাংলাহান্ট ডেস্কঃ পদত্যাগ করলেন রাজস্থান (rajasthan) সরকারের ৩ মন্ত্রী। এই তালিকায় রয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী গোবিন্দ সিং দোতাসারা, স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা এবং রাজস্ব মন্ত্রী হরিশ চৌধুরী। মন্ত্রিসভায় রদবদলের আগেই মন্ত্রীদের পদত্যাগ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক জল্পনা কল্পনা।

সূত্রের খবর, আগামী ২২ শে নভেম্বর পুনর্গঠিত হতে পারে রাজস্থানের কংগ্রেস (congress) সরকারের মন্ত্রীসভা। আর সেখানেই জায়গা পেতে পারে শচীন পাইলট শিবিরের বিধায়করা। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর কাছেই তাঁরা ইস্তফাপত্র জমা দিয়েছেন বলে খবর।

জানা গিয়েছে, যে সকল মন্ত্রীরা পদত্যাগ করেছেন, তাঁরা সকলে দুটি করে পদের অধিকারী ছিলেন। তাঁরা মন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গে ছিলেন দলীয় সংগঠনের পদেও। এবার তাঁদের ছাড়া একটি পদে, জায়গা পেতে পারে অন্য বিধায়করা।

সূত্রের খবর, গোবিন্দ সিং দোতাসারা শিক্ষামন্ত্রী হওয়ার পাশাপাশি ছিলেন কংগ্রেসের রাজ্য সভাপতির দায়িত্বে। স্বাস্থ্যমন্ত্রী হওয়ার পাশাপাশি রঘু শর্মার উপর ছিল গুজরাট কংগ্রেসের দায়িত্ব এবং হরিশ চৌধুরী রাজস্ব মন্ত্রী হওয়ার সঙ্গে ছিলেন পাঞ্জাব কংগ্রেসের দায়িত্বে। মন্ত্রীরা পদত্যাগ করতেই শুরু হল জল্পনা।

এবিষয়ে কংগ্রেস নেতা অজয় মাকেন বলেন, ‘দলনেত্রী সোনিয়া গান্ধীর কাছে নিজেদের ইস্তফাপত্র জমা দিয়েছেন রাজস্থান মন্ত্রিসভার সদস্য গোবিন্দ সিং দোতাসারা, হরিশ চৌধুরি এবং রঘু শর্মা। দলের বিরুদ্ধে কোন ক্ষোভ বর্ষণের বিষয় নেই এখানে। তাঁরা প্রশাসনিক পদ ছেড়ে দলীয় সংগঠনের কাজ করার ইচ্ছা প্রকাশ করেই এই পদত্যাগ করেছেন’।

প্রসঙ্গত, ‘দেওয়া হয়নি নিজের মত প্রকাশের সুযোগ’- সম্প্রতি এই অভিযোগে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর কাছে পদত্যাগপত্র পাঠিয়েছিলেন কংগ্রেসের জম্মু ও কাশ্মীর (jammu kashmir) ইউনিটের সাতজন বিশিষ্ট নেতা। পাশাপাশি তাঁরা রাহুল গান্ধী এবং দলের রাজ্য ইনচার্জ রজনী পাতিলের কাছেও তাঁদের পদত্যাগ পত্র পাঠিয়েছিলেন। যার নিয়ে বর্তমান সময়ে কিছুটা অস্বস্তিতে রয়েছে কংগ্রেস শিবির।

Related Articles

Back to top button