fbpx
টাইমলাইন

যত দ্রুত সম্ভব ত্যাগ করুন ঘুম নিয়ে এই তিন ভ্রান্ত ধারনা

বাংলাহান্ট ডেস্ক: আজকের ব্যস্ত জীবনে ঘুম নিয়ে সমস্যা অনেকেরই রয়েছে। সারারাত জেগে কাটান এমন অনেক ব্যক্তিই রয়েছেন। অনেক উপায় চেষ্টা করেও তাদের ঘুম আসা নিয়ে সমস্যা হয়। প্রধানত এই সমস্যাটা হয় অতিরিক্ত চাপের কারনে। কর্মক্ষেত্রে বা সংসারের স্ট্রেসের জন্য রাতে ঘুমের সমস্যা প্রায়ই হয়। তবে ঘুম নিয়ে অনেকেরই নানান ভুল ধারনা রয়েছে।

টিভি দেখলে ঘুম তাড়াতাড়ি আসে- টিভি দেখলে বিশ্রাম হয় বা ঘুম তাড়াতাড়ি আসে এই নিয়ে অনেকেরই ভ্রান্ত ধারনা রয়েছে। অফিস থেকে ফিরে বহু মানুষই বসে পড়েন টিভির সামনে। কিন্তু এতে আদৌ বিশ্রাম হয় না। টিভি বা মোবাইল থেকে এক ধরনের নীলচে আলো বেরোয় যা ঘুমের হরমোনের নিঃসরন কমিয়ে দেয়।

নাক ডাকা- নাক ডাকাকে অস্বাভাবিক কিছু না বলে আমরা সবসময়ই এড়িয়ে যাই। কিন্তু নাক ডাকার অর্থ হল শরীরে নানা রোগের লক্ষণ দেখা দেওয়া। যাদের জোরে নাক ডাকে অনিয়মিত রক্তচাপ, হার্ট অ্যাটাকের ঝুঁকি, স্ট্রোক ও স্লিপ অ্যাপনিয়ার ঝুঁকি থাকে। নাক ডাকার সমস্যা কারওর থাকলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

পাঁচ ঘন্টা ঘুম জরুরি নয়- প্রতিদিন পাঁচঘন্টা ঘুম অত্যন্ত জরুরি। গবেষনায় দেখা গিয়েছে, পাঁচ ঘন্টার কম ঘুমালে স্ট্রোক, হার্ট অ্যাটাক, হৃদরোগের ঝুঁকি থাকা আশ্চর্যজনক নয়। তাই রাতে অন্তত সাত থেকে আট ঘন্টা ঘুম খুবই জরুরি।

Back to top button
Close
Close