টাইমলাইনভারত

সার্জিক্যাল স্ট্রাইকের তিন বছর হলো পূর্ন!অজিত ডোভাল করেছিলেন স্ট্রাইকের পরিকল্পনা।

আজকের দিনেই ভারত পাকিস্তানের অভ্যন্তরে সার্জিক্যাল স্ট্রাইক করেছিল তথা উরি হামলার প্রতিশোধ নিয়েছিল। NSA অজিত দোভাল এই সার্জিক্যাল স্ট্রাইকের পরিকল্পনা করেছিলেন। অজিত ডোভাল এমন এক ভারতীয় গোয়েন্দা, যিনি অন্য মুম্বাইয়ের বিনিময়ে পাকিস্তানকে বেলুচিস্তান ছিনিয়ে নেওয়ার বিষয়ে প্রকাশ্যে সতর্ক করতে দ্বিধা করেন না।
৩ বছর আগে (২৯ সেপ্টেম্বর ২০১৬), এই দিনে, ভারতীয় সেনা উরি হামালায় শহীদদের প্রতিশোধ নিয়েছিল। এই দিনটি ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসে বিশেষ তাত্পর্য রাখে। ভারতীয় সেনাবাহিনী LOC পেরিয়ে POK প্রবেশ করেছিল এবং পাকিস্তানের আতঙ্কবাদীদের উপর ভয়ঙ্কর হামলা করেছিল।

 

18 সেপ্টেম্বর, 2016, জঙ্গিরা সকাল সাড়ে পাঁচটায় উরি সেক্টরের কাছে সেনা ক্যাম্প এ হামলা করেছিল। সন্ত্রাসীদের পরিকল্পনা ছিল যে নিরস্ত্র ও ঘুমন্ত সৈন্যদের লক্ষ্য করে গুলি চালিয়ে সর্বোচ্চ সংখ্যক সৈন্য মারা । এক্ষেত্রে সেনাবাহিনীর ১৮ জন সেনা শহীদ হয়েছিল। ভারত সরকার এই আক্রমণকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছিল এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ভারতীয় সেনাবাহিনী অপারেশনের জন্য প্যারাশুট রেজিমেন্ট (স্পেশাল ফোর্সেস) প্যারা এসএফকে বেছে ছিল। অপারেশনটি বিকেলে সাড়ে বারোটায় শুরু হয়েছিল।  ২- প্যারা এসএফ কমান্ডোসকে এলওসি-তে নামিয়ে দেওয়া হয়েছিল।

 

কমান্ডোরা কয়েক কিলোমিটার হেঁটে POK প্রবেশ করে। সেনাবাহিনীর কাছে আতঙ্কবাদীদের ঘাঁটি সম্পর্কে ইতিমধ্যে সঠিক তথ্য ছিল। কমান্ডোগুলি অত্যাধুনিক অস্ত্র সহ পুরোপুরি সজ্জিত ছিল। সকাল সাড়ে চারটায় অপারেশন শেষ হয়। সেনাবাহিনী পিওকে বিভিন্ন চারটি সেক্টরে অভিযান পরিচালনা করেছিল। প্রায় 40-50 আতঙ্কবাদীকে মারা হয়েছিল। আতঙ্কবাদী ক্যাম্পগুলি পুরোপুরি ভেঙে দেওয়া হয়েছিল। এরপর ভারতীয় সেনার কামান্ডোরা নিরাপদে ফিরে আসেন।

Back to top button