টাইমলাইনভারত

কৃষকদের ১৫ লক্ষ টাকার আর্থিক সাহায্য দেবে মোদী সরকার, আপনিও করতে পারেন আবেদন

বাংলা হান্ট ডেস্কঃ মোদী সরকার (Modi Government) ১০ হাজার কৃষক উৎপাদক সংগঠন (FPO) প্রকল্পের শুভারম্ভ করেছে। যেই কৃষকরা এখনো পর্যন্ত শুধু উৎপাদকই ছিলেন, তাঁরা এখন FPO এর মাধ্যমে কৃষি ক্ষেত্রের সাথে যুক্ত ব্যবসাও করতে পারবে। কেন্দ্রীয় কৃষি রাজ্য মন্ত্রী কৈলাস চৌধুরী অনুযায়ী, এই স্কিমের মাধ্যমে ৩০ লক্ষ কৃষক সোজাসুজি সুবিধা পাবে। FPO (Farmer Producer Organisation) এর মাধ্যমে যুক্ত কৃষকেরা নিজেদের উৎপাদিত দ্রব্যের সঠিক দাম পাবেন। দেশের ১০০ জেলার প্রতিটি ব্লকে কমপক্ষে একটি FPO এর স্থাপনা যে করেই হোক করা হবে।

কৈলাস চৌধুরী অনুযায়ী, কৃষক উৎপাদক সংগঠনকে ২ কোটি পর্যন্ত প্রকল্পের ঋণের জন্য সরকার ক্রেডিট গ্যারান্টি দেবে। প্রতিটি সংগঠনকে ১৫ লক্ষ টাকা ইকুয়িটি গ্রান্ট দেওয়া হবে। এর স্কিমের মাধ্যেমে ২০২৪ এর মধ্যে ১০ হাজার FPO তৈরি করা হবে। আর এরজন্য সরকার ৬ হাজার ৮৬৫ কোটি টাকা বণ্টন করবে।

কি করে বানাবেন FPO? কৃষকদের একটি গোষ্ঠী হওয়া দরকার, যার মধ্যে কমপক্ষে ১১ জন সদস্য থাকবে। ওই গোষ্ঠী গুলোকে কোম্পানি অ্যাক্টের মাধ্যমে রেজিস্ট্রেশন করানো হবে। মোদী সরকার যেই ১৫ লক্ষ টাক দেওয়ার কথা বলছে, সেটি কোম্পানির কাজ দেখে তিন বছরের মধ্যে দেওয়া হবে। সংগঠনের কাজ দেখে নাবার্ড কনসাল্টেন্সি সার্ভিস (NABARD Consultancy Services) রেটিং দেবে, আর ওই রেটিং অনুযায়ী গ্রান্ট দেওয়া হবে। সমতল ক্ষেত্রে একটি সংগঠনের সাথে কমপক্ষে ৩০০ আর পাহাড়ি এলাকায় কমপক্ষে ১০০ কৃষককে যুক্ত করতে হবে।

FPO জানাচ্ছে যে, আপনি রাষ্ট্রীয় কৃষি এবং গ্রামীণ বিকাশ ব্যাংক (National Bank for Agriculture and Rural Development), ক্ষুদ্র কৃষক কৃষি ব্যবসায়ী সঙ্ঘ (Small Farmers’ Agri-Business Consortium), আর রাষ্ট্রীয় সহকারি বিকাশ নিগম (NCDC) এর কার্যালয়ে সম্পর্ক করতে পারেন।

Related Articles

Back to top button