fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

এখনও অবধি সুইস ব্যাংকে লেনদেনহীন অ্যাকাউন্টে 300 কোটি টাকার মালিকের মধ্যে রয়েছে বহু ভারতীয়র নাম

বাংলা হান্ট ডেস্ক : সুইস ব্যাংকে বহু ভারতীয়ের টাকা গচ্ছিত আছে, দীর্ঘদিন ধরেই এই তথ্য প্রকাশ্যে এসেছিল আর তার পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঠিক কোন কোন ভারতীয় সুইস ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে? সেই সংক্রান্ত তথ্য খতিয়ে দেখে তাঁদের ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিলেন। তবে সম্প্রতি টাকা দুর্নীতি নিয়ে আরও এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে এনেছে সুইজারল্যান্ড সরকার।

যেখানে জানা গিয়েছে সম্প্রতি সুইস অ্যাকাউন্টে তিন শ কোটি টাকার লেনদেনহীন অ্যাকাউন্ট রয়েছে যেখানে অনেক ভারতীয়র নাম আছে, যদিও শুধুমাত্র ভারতীয় নাগরিক নয় পাকিস্তান নাগরিক সহ অন্যান্য দেশের নাগরিকের টাকা রয়েছে অথচ সেই টাকা নিয়ে এখনও অবধি কোনও তাপ উত্তাপ নেই।

যদিও এই প্রথমবার নয় এর আগে 2015 সালে ডরম্যান্ট দীর্ঘদিন কোনো লেনদেন হয় না এমন অ্যাকাউন্টগুলির তথ্য প্রকাশ্যে এনেছিল, কিন্তু সেই তথ্য জানার পরেও কেউ ওই টাকার দাবি করেনি আর এভাবেই দীর্ঘ কয়েক বছর ধরে অব্যবহৃত অ্যাকাউন্টে পড়ে রয়েছে তিন শ কোটি টাকা এমনটাই জানিয়েছে সুইস সরকার।

এর মধ্যে অনেক অ্যাকাউন্ট ভারতে ব্রিটিশ শাসনের শেষের দিকেও করা হয়েছিল, শুধুমাত্র লেনদেনহীন অ্যাকাউন্টে নয় দাবিহীন সেফটি বক্স ও রয়েছে সুইস ব্যাংকে। জানা গিয়েছে লেনদেনহীন ওই সমস্ত অ্যাকাউন্টে যাঁরা দাবিদার তাদের মধ্যে অধিকাংশের বাস কলকাতা মুম্বাই দেরাদুনের মতো শহরে। তা হলে সেই টাকা কী ভাবে? উঠছে প্রশ্ন।

Leave a Reply

Close
Close