টাইমলাইনখেলাক্রিকেট

শত শত ব্যাটসম্যানের ঘুম উড়িয়ে এবার ক্রিকেটকে বিদায় জানালেন কিংবদন্তি ইয়ার্কার কিং লসিথ মালিঙ্গা

বাংলা হান্ট ডেস্কঃ ক্রিকেটে ইয়র্কার কথা বললেই সর্বপ্রথম মাথায় আসে যে বোলারটির নাম তিনি লসিথ মালিঙ্গা। এই শ্রীলঙ্কান জোরে বোলার যেভাবে ইয়র্কারকে জনপ্রিয় করে তুলেছিলেন তা আলাদা করে না বললেও চলে। বিশেষত টি-টোয়েন্টি ক্রিকেটে ডেথ ওভারে যেকোনও অধিনায়কেরই প্রথম পছন্দ তিনি। এবার সমস্ত ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন এই বর্ষীয়ান গতি তারকা। মঙ্গলবার নিজেই সোশ্যাল মিডিয়ায় একথা ঘোষণা করেছেন তিনি।

নিজের টুইটার হ্যান্ডেল থেকে এদিন তিনি লেখেন, “আমি ক্রিকেটের প্রতিটি ফরম্যাটকে বিদায় জানাচ্ছি। যারা আমার যাত্রায় আমাকে সমর্থন করেছেন তাদের প্রত্যেককে ধন্যবাদ। এখন আমি আগামীদিনের তরুণ ক্রিকেটারদের সাথে আমার অভিজ্ঞতা শেয়ার করে নেব।” কার্যত অন্যভাবে তিনি এও জানিয়ে দিলেন হয়তো খুব শীঘ্রই কোচিংয়ে দেখা যেতে পারে তাকে। গত বছরেই মুম্বাই ইন্ডিয়ান্স থেকে নিজের নাম প্রত্যাহার করেছিলেন মালিঙ্গা। তাই এবার দুবাইয়ে এমনিতেই তাকে সাথে পাচ্ছিল না রোহিত ব্রিগেড। এবার দীর্ঘ ক্রিকেট জীবন শেষে বুট তুলে রাখলেন তিনি।

দীর্ঘ কেরিয়ারে একাধিক রেকর্ড গড়েছেন মালিঙ্গা। যার মধ্যে রয়েছে বিশ্বকাপে চার বলে চারটি উইকেটও। তার টি-টোয়েন্টি কেরিয়ারও অনবদ্য, সারা বিশ্বজুড়ে প্রায় ২৯ টি টি-টোয়েন্টি লিগে অংশগ্রহণ করেছেন তিনি। ১৭০ উইকেট শিকার করে আইপিএলের শ্রেষ্ঠ উইকেট শিকারী তো বটেই এছাড়া মোট ২৯৫ টি ম্যাচে ৩৯০ টি উইকেট সংগ্রহ করেছিলেন মালিঙ্গা। আন্তর্জাতিক ক্রিকেটে কার্যত তিনি এক বিরল প্রতিভা। তার অনন্য বোলিং অ্যাকশনের মতোই তিনিও অনন্য।

শ্রীলঙ্কার হয়ে মাত্র ৩০ টি টেস্ট খেলে ১০১ উইকেট শিকার করেছেন তিনি, এছাড়া ২২৬ টি একদিনের ম্যাচে রয়েছে ৩৩৮ টি উইকেট। কার্যত যেকোনও একটি থেকেই উইকেটের গন্ধ পেতেন এই শিকারি। একাধিকবার ভারতীয় ব্যাটসম্যানদের সামনে ত্রাস হয়ে দাঁড়িয়েছেন তিনি। ৩৮ বছর বয়সে এসে এবার কার্যত বিশ্রাম নেওয়ার পালা এই কিংবদন্তির।

 

Related Articles

Back to top button