টাইমলাইনভারত

৪ কোটি ৩৯ লাখ রেশন কার্ড বাতিল! জেনে নিন এই তালিকায় আপনার নাম থাকলে কি করবেন

মোট ৪ কোটি ৩৯ লাখ রেশন কার্ড (ration card) বাতিল বলে ঘোষনা করল সরকার। এই রেশন কার্ডের বেশিরভাগই বাতিল হয়েছে ভুয়ো বা জাল রেশনধারীদের। তবে আপনি বা আপনার পরিবার যদি রেশনের যোগ্য সুবিধভোগী হন এবং এই তালিকায় আপনার নাম থাকে তাহলে আপনাকে নতুন রেশন কার্ড দেবে সরকার। আসুন জেনে নি কি করতে হবে।

খাদ্য বিভাগ NFASA ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত দেশের রেশন প্রাপকদের ডেটাবেসের ডিজিটাইজেশন করানো, সেগুলি আধারের সঙ্গে লিঙ্ক, জাল রেশন কার্ড চিহ্নিত করতে গিয়ে ২০২০ সাল পর্যন্ত মোট ৪.৩৯ কোটি বাতিল করেছে।

এই তালিকায় যদি আপনার বা আপনার পরিবারের কোনো সদস্য থাকে তবে ছবি ও আধার কার্ড সহ নিকটবর্তী সিএসসি সেন্টারে যান। সেখানে সঠিক পদ্ধতিতে আবেদন করলেই আপনার নতুন রেশন কার্ড লাগু হয়ে যাবে। এই পদ্ধতিতে আপনার পরিবারের নতুন সদস্যের নামও যোগ করতে পারবেন।

জানিয়ে রাখি, মোদি সরকার এক দেশ এক রেশন কার্ডের যে যোজনা চালু করেছে তার ফলে আপনি সারা দেশেই রেশন তুলতে পারবেন। আপনাকে এর জন্য নতুন রেশন কার্ড তৈরির দরকার নেই। এই পদ্ধতি অনেকটা মোবাইল নম্বর পোর্ট করার মতোই।মোবাইল নম্বর পোর্ট করলে যেমন আপনার মোবাইল নম্বরটির বদল হয় না তেমনই এই পদ্ধতিতে কাজের জন্য অন্য রাজ্য বা একই রাজ্যের অন্য এলাকায় গেলে আপনাকে নতুন করে রেশন কার্ড তৈরি করতে হবে না। আপনার পুরোনো কার্ডেই আপনি রেশন তুলতে পারবেন।

 

Back to top button