টাইমলাইন

সিনেমায় ৪০% খরচ কমানোর উদ্যোগ

বাংলা হান্ট ডেস্ক: চলচ্চিত্রের দুর্দিনকে সুদিনে পরিণত করতে সংশ্লিষ্টরা মাঠে নেমে পড়েছেন। এখন সিনেমা শিল্পে দুর্দিন চলছে। এই অবস্থায় চলচ্চিত্রের সুদিন ফেরাতে নানা উদ্যোগ নিচ্ছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। নির্মাণের ব্যয় কমানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রযোজক পরিচালকরা এরই ধারাবাহিকতায় সিনেমাগুলিতে। এ লক্ষ্যে কঠোর পদক্ষেপ নেওয়ার পাশাপাশি আনছেন নতুন নীতিমালা।

প্রযোজক নেতারা জানিয়েছেন, তাদের গৃহীত নতুন নীতিমালা বাস্তবায়িত হলে নির্মাণ ব্যয় কমবে ৪০ শতাংশ। প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু জানিয়েছেন, চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি, চলচ্চিত্র পরিচালক সমিতি, ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশন ও চলচ্চিত্র এডিটরস গিল্ড’র মোট দশজন সদস্য নিয়ে গঠন করা হয়েছে ‘চলচ্চিত্র নির্মাণ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন কমিটি’। এই কমিটির আহ্বায়ক করা হয়েছে প্রযোজক নেতা কামাল কিবরিয়া লিপুকে এবং পরিচালক বদিউল আলম খোকনকে করা হয়েছে মহাসচিব।

বদিউল আলম খোকন বলেন,”সিনেমা নির্মাণে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও ব্যয় কমাতে আমরা সংশ্লিষ্ট সকল সংগঠনের সহযোগিতায় নতুন নীতিমালা তৈরি করতে যাচ্ছি। আশা করছি এর ফলে কমে যাবে প্রায় ৪০ শতাংশ নির্মাণ ব্যয়। নীতিমালা তৈরি হওয়ার পর সিনেমাসংশ্লিষ্ট সংগঠনগুলোর সঙ্গে বসে তা বাস্তবায়ন করা হবে এবং সবাই ঠিকমতো নীতিমালা মানছে কিনা সেটা জানার জন্য মনিটরিং সেল তৈরি করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে”।

কয়েকটি নীতি গ্রহণ করছে নতুন কমিটি, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- ‘প্রতিদিন নির্দিষ্ট সময়ে শুটিং শুরু করতে হবে’,‘দিনের শুটিং শুরু হবে ঠিক সকাল ১০টায়, অন্য সময় যখন  শুটিং থাকবে নির্ধারিত সময়েই তা শুরু করতে হবে। ’, ‘শিল্পী ও কলাকুশলীদের সম্মানীর বাইরে যে যাতায়াত ভাড়া দেওয়া হয় তার পরিমাণ কমিয়ে আনা হবে। ’,‘যাদের সম্মানী ১ লাখ টাকার উপরে তারা কোনো প্রকার যাতায়াত ভাড়া পাবেন না’।

Related Articles