fbpx
টাইমলাইনভারত

CAA লাগু হওয়ার পর ভারত থেকে বাংলাদেশে ফিরে গেছে ৪৪৫ অবৈধ অনুপ্রবেশকারী

গোটা দেশে নাগরিকতা আইন লাগু করার কথা শুনেই বিরোধী দল গুলো সংশয়ে আছে। তাঁরা যেভাবে হোক মুসলিমদের ক্ষেপিয়ে তুলে এই আইনের বিরোধিতায় রাস্তায় নাময়ে প্রদর্শনের নামে তাণ্ডব চালাচ্ছে। বিরোধীরা এই আইনের বিরোধিতা করে ভোট ব্যাংক আরও মজবুত করতে চাইছে। আর এই আইন পাশ হওয়ার পরেই ভারতে অবৈধ ভাবে থাকা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ঘুম উড়েছে। কিছুদিন আগেই ভারত থেকে বাংলাদেশে পালাতে গিয়ে বাংলাদেশ বর্ডার গার্ডের হাতে আটক হয়েছিল ৩৫০ বাংলাদেশি অনুপ্রবেশকারী। আর এবার বাংলাদেশ স্বীকার করল যে, নাগরিকতা আইন পাশ হওয়ার পর ভারত থেকে ৪৪৫ জন বাংলাদেশি তাঁদের নিজের ঘরে ফিরেছে।

বাংলাদেশি সেনার অফিসার বৃহস্পতিবার জানান, ভারত সরকার দ্বারা নাগরিক আইন পাশ করার পর ভারত থেকে ৪৪৫ জন বাংলাদেশি নাগরিক দেশে ফিরে এসেছে। বর্ডার গার্ড বাংলাদেশ (BGB) এর মহানির্দেশক মেজর জেনারেল মোহম্মদ শফিনুল ইসলাম একটি প্রেস বার্তায় একথা জানান।

উনি বলেন, ভারত থেকে বাংলাদেশে অবৈধ ভাবে প্রবেশ করার জন্য ২০১৯ এ ১০০০ জনকে গ্রেফতার করেছে বিজিবি। আর নভেম্বর এবং ডিসেম্বর মাসে ভারত থেকে ৪৪৫ জন বাংলাদেশি নিজের ঘরে ফিরে এসেছে।

উনি বলেন, স্থানীয় প্রশাসন দ্বারা তাঁদের পরিচয় পত্রের তদন্তের পর জানা যায় যে, তাঁরা সবাই বাংলাদেশি অনুপ্রবেশকারী। শফিনুল ইসলাম বলেন, এই অবৈধ অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে ২৫৩ টি মামলা দায়ের করা হয়েছে। এরা সবাই অবৈধ ভাবে সীমান্ত পার করে বাংলাদেশে ঢুকতে চাইছিল। উনি জানান, প্রাথমিক তদন্তে জানা গেছে যে, এদের মধ্যে হিউম্যান ট্র্যাফিকিং এর সাথে জড়িত অপরাধীরাও আছে।

Close
Close