এবার মিশরে মাটির নিচ থেকে মিলল ৪,৫০০ বছরের প্রাচীন “সূর্য মন্দির”, প্রকাশ্যে অবাক করা তথ্যও

বাংলা হান্ট ডেস্ক: “ইতিহাস” আমাদের কাছে একটি দর্পন হিসেবে কাজ করে। পাশাপাশি, সেটি হয় অতীতের জীবন্ত দলিলও। যেটির সাহায্যে মানবসভ্যতা সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায়। আর সেই কারণেই বিশ্বের বিভিন্ন প্রান্তে খননকার্যে লিপ্ত থাকেন প্রত্নতাত্ত্বিকেরা। তবে, এবার মিশরে (Egypt) ফের একটি অত্যন্ত প্রাচীন সূর্য মন্দিরের সন্ধান পাওয়া গিয়েছে। পাশাপাশি, এই মন্দিরটি প্রায় ৪,৫০০ বছর পুরোনো বলেও মনে করা হচ্ছে।

প্রত্নতাত্ত্বিকেরা এই মন্দিরটির গঠনশৈলী দেখে অনুমান করছেন যে, কাঁচা ইটের তৈরি এই ভবনটি কোনো “সূর্য মন্দির”-এর হতে পারে। প্রাচীন মিশরের পঞ্চম সাম্রাজ্যের (২,৪৬৫ থেকে ২,৩২৩ খ্রিস্টপূর্বাব্দ) সময়েই এই মন্দিরটির নির্মাণ করা হয়েছিল বলে মনে করছেন তাঁরা। জানিয়ে রাখি যে, এর আগে গত বছরেও মিশরে একটি সূর্যটি মন্দিরের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছিল। প্রসঙ্গত উল্লেখ্য যে, মিশরে ইতালি এবং পোল্যান্ড যৌথভাবে এই অনুসন্ধান অভিযান পরিচালনা করছে।

এই প্রসঙ্গে মিশরের পুরাকীর্তি ও পর্যটন মন্ত্রক (The Egyptian Ministry of Antiquities and Tourism) গত ৩০ জুলাই ইনস্টাগ্রামে এই খোঁজ সংক্রান্ত বিস্তারিত তথ্য উপস্থাপিত করেছে। সংশ্লিষ্ট মন্ত্রকের জারি করা ওই বিবৃতিতে বলা হয়েছে যে, এটি একটি যৌথ ইতালিয়-পোলিশ প্রত্নতাত্ত্বিক মিশন। যা রাজা ন্যুসেরের মন্দিরে (King Nyuserre) কাজ করছে। এই মন্দিরের নিচে কাঁচা ইটের তৈরি একটি ভবনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

মূলত, মিশরের রাজধানী কায়রোর দক্ষিণাঞ্চলে অবস্থিত আবুসির এলাকা থেকেই এই মন্দিরটির সন্ধান মিলেছে। পাশাপাশি, মন্ত্রক আরও জানিয়েছে যে, এই ভবনটি পঞ্চম সাম্রাজ্যের সময়ের হারিয়ে যাওয়া ৪ টি সূর্য মন্দিরের একটি হতে পারে, যা অনেক ঐতিহাসিক বইয়ে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রকের সূত্রে বলা হয়েছে, পঞ্চম সাম্রাজ্যের ষষ্ঠ শাসক Pharaoh তাঁর শাসনকালে মন্দির ভবনের কিছু অংশ ভেঙে ফেলেছিলেন। যাতে তিনি সেখানে তাঁর মন্দির তৈরি করতে পারেন। এদিকে, গবেষণার সময় প্রত্নতাত্ত্বিক বিভাগের কর্মীরা ভবনের ভিতর থেকে কিছু মাটির পাত্র ও বিয়ারের গ্লাসও পেয়েছেন। যা তাঁদের গবেষণায় সাহায্য করতে পারে।

King Nyuserre,Egypt,Sin Temple,International,Instagram,The Egyptian Ministry of Antiquities and Tourism,archaeologist,archaeological survey,Ra,God,Sun Temple

এছাড়াও, খননকার্যের সময় কিছু ডাকটিকিটও পাওয়া যায়। যার উপরে পঞ্চম সাম্রাজ্যের রাজাদের নাম লেখা ছিল। এর পাশাপাশি ছবিতে, মন্ত্রক সেই জায়গাগুলিও দেখিয়েছে যেখানে প্রত্নতাত্ত্বিক বিভাগ এখনও কাজ করছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, ১৯ শতকে ভগবান “Ra”-এর প্রথম সূর্য মন্দিরটির খোঁজ পাওয়া যায়। এমতাবস্থায়, এই মন্দিরটির সন্ধান পাওয়াও একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার হিসেবে বিবেচনা করা হচ্ছে। যা ঐতিহাসিকদের মিশরের প্রাচীন ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানতে সাহায্য করবে। জানা গিয়েছে, ওই দেশে থাকা এমন ৬ বা ৭ টি মন্দিরের মধ্যে এখনও পর্যন্ত মাত্র ২ টি মন্দির আবিষ্কৃত হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর