টাইমলাইনভারত

স্বাধীনতা দিবসের পর থেকে জম্মু-কাশ্মীরে শুরু হবে 4G ইন্টারনেট পরিষেবা, সুপ্রিম কোর্টে জানালো কেন্দ্র

বাংলা হান্ট ডেস্কঃ জম্মু কাশ্মীরে (Jammu Kashmir) 4G ইন্টারনেট ইস্যুতে কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টে (Supreme Court) জানিয়েছে যে, রাজ্যের দুই জেলায় ১৫ই আগস্টের পর ট্রায়াল বেসিস 4G ইন্টারনেট পরিষেবা চালু হবে। কেন্দ্র জানিয়েছে যে, 4G ইন্টারনেট পরিষেবার ট্রায়াল ১৫ই আগস্টের পর জম্মু আর কাশ্মীর ডিভিশনে এক-একটি জেলায় করা হবে।

কেন্দ্র সরকার আদালতকে জানান, সমিতি সিদ্ধান্ত নিয়েছে যে, জম্মু কাশ্মীরের মানুষদের ধীরে ধীরে 4G ইন্টারনেট পরিষেবা দেওয়া হবে। আর দুই মাস পর এর সমিক্ষা হবে। কেন্দ্র আদালতকে জানিয়েছে, বিশেষ সমিতি রাজ্যে ট্রায়াল বেসিসে 4G ইন্টারনেট পরিষেবা প্রদান করার নির্ণয় নিয়েছে। কম সংবেনশিল এলাকা থেকেই প্রথম ট্রায়াল শুরু হবে।

জানিয়ে দিই, ৫ই আগস্ট ৩৭০ ধারা আর ৩৫-এ তুলে দেওয়ার একদিন আগেই রাজ্যে ইন্টারনেট পরিষেবা আর ফোন পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। যদিও কিছুদিন পর ফোন লাইন আর মোবাইল ফোন এবং ২জি ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছিল।

আরেকদিকে, গত মাসের জুলাইয়ের শেষ সপ্তাহে জম্মু আর কাশ্মীর প্রশাসন ১৯ আগস্ট ২০২০ পর্যন্ত কেন্দ্র শাসিত অঞ্চলে হাই স্পীড ইন্টারনেট বন্ধ রাখার সুপারিশ করেছিল। প্রধান স্বরাষ্ট্র সচিব শালিন কাবরার একটি আদেশে বলা হয় যে, মোবাইল দেটা সেবার মাধ্যমে ভারতীয় সেনা, রাজনৈতিক কর্মী আর নির্দোষ নাগরিকদের উপর হামলা সমেত সন্ত্রাসী গতিবিধি চালানোর জন্য ইন্টারনেট পরিষেবার দুর্ব্যবহার করা হচ্ছে। আর এই কারণে দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা খুব দরকার।

Back to top button
Close