টাইমলাইনখেলাক্রিকেট

ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন এই পাঁচ ক্রিকেটার, তালিকায় দুই ভারতীয়

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বর্তমান যুগে ক্রিকেট খেলায় বরাবরই ব্যাটাররা প্রধান্য পেয়ে এসেছে। হালের বিরাট কোহলি থেকে শুরু করে দুই প্রজন্ম আগের সচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, ব্রায়ান লারার মতো কিংবদন্তি প্রত্যেকেই আজকের এই পরিস্থিতি তৈরিতে বড় ভূমিকা রেখেছেন। এদের মতো ক্লাসিক ব্যাটাররা বাদে ক্রিস গেইল, যুবরাজ সিং-এর মতো বড় শট মারতে ওস্তাদ ক্রিকেটারদেরও ব্যাটিংয়ের প্রতি সাধারণ ক্রিকেটপ্রেমীদের আগ্রহী করে তোলার পেছনে বড় ভূমিকা আছে। এই প্রতিবেদনে আমরা বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারা ক্রিকেটারদের নিয়ে কথা বলবো এবং মুলত সেই তালিকায় যে দুইজন ভারতীয় আছেন তাদের ওপর আলোকপাত করবো।

এই তালিকায় ১,২ এবং ৩ নম্বরে রয়েছে যথাক্রমে পাকিস্তানের তারকা অলরাউন্ডার শাহিদ আফ্রিদি, ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিস গেইল এবং শ্রীলঙ্কার সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার সনৎ জয়সুরিয়া। আফ্রিদি ৩৬৯টি ওয়ান ডে ম্যাচে ৩৫১টি ছক্কা মেরেছেন পাকিস্তানের হয়ে। ইউনিভার্সাল বস ক্রিস গেইল ৩০১টি ওয়ান ডে খেলে মেরেছেন ৩৩১টি ছক্কা। তারপরে শ্রীলঙ্কান কিংবদন্তি জয়সুরিয়া দেশের হয়ে ৪৪৫ টি ম্যাচে ২৭০ টি ছক্কা মেরে ৩ নম্বরে রয়েছেন। যেহেতু এই ক্রিকেটারদের মধ্যে প্রত্যেকে সব ফরম্যাটে দীর্ঘদিন ধরে খেলেননি তাই ওয়ান ডে ফরম্যাটটিকেই বেঞ্চমার্ক হিসাবে ধরা হয়েছে।

ওয়ান ডে-তে সবচেয়ে বেশি ছক্কা মারার তালিকায় চার নম্বরে রয়েছেন ভারতীয় দলের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। এই তালিকায় রোহিতই একমাত্র ব্যাটসম্যান যিনি এখনও জাতীয় দলের থেকে অবসর নেননি। রোহিত এখনও পর্যন্ত ২৩০ টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি ২৪৫টি ছক্কা মেরেছেন। রোহিতের সামনে তালিকায় আরও এগোনোর সুযোগ রয়েছে।

রোহিতের পরে ৫ নম্বরে এই তালিকায় ভারতীয় কিংবদন্তি মহেন্দ্র সিং ধোনির নাম। এই ওয়ান ডে স্পেশ্যালিস্ট ভারতের হয়ে ৩৫০ টি একদিনের ম্যাচ খেলেছেন, যাতে তিনি মোট ২২৯টি ছক্কা মেরেছেন। ধোনিকে বিশ্বের সেরা ফিনিশার হিসাবে বিবেচনা করা হয়, এখনও।

Related Articles

Back to top button