টাইমলাইনভারত

পাঁচ ঘন্টায় ট্রেনে হাওড়া থেকে দিল্লি! কীভাবে?

 

বাংলা হান্ট ডেস্ক: এবার হিল্লি-দিল্লি করা যাবে আরও সহজে,আরো কম সময়ে।আরও দ্রুত দিল্লি থেকে মুম্বই অথবা কলকাতায় যাওয়া আসা করতে পারবেন রেলযাত্রীরা। বুধবারই এই সুখবর জানানো হয়েছে রেলের তরফে। রেলের পরিকাঠামো আরও উন্নত করতে আগামী চার বছরে খরচ করা হবে আনুমানিক ১৪ হাজার কোটি টাকা। আর এই লক্ষ্যে সফল হলে দিল্লি-হাওড়া এবং দিল্লি-কলকাতা রুটে ট্রেন যাত্রার সময় কমবে প্রায় ৫ ঘন্টা।

 

জানা যাচ্ছে ১০০ দিনের প্ল্যানে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। দুটি রুটে ট্রেন সফরের সময় কমানোর প্রস্তাব পাঠানো হয়েছে ক্যাবিনেট কমিটি ফর ইকনমিক অ্যাফেয়ার্সের কাছে।অনুমতি পাওয়ার দিন থেকে ঠিক চার বছরের মধ্যে পুরো ব্যবস্থা কার্যকর করার কথা এই প্রস্তাবে লেখা হয়েছে।

বর্তমানে এই দুটি রুটে ট্রেনের গতি ঘন্টায় ১৩০ কিমি। যাত্রার সময় ৫ ঘন্টা কমাতে হলে নতুন গতি ঘন্টায় ১৬০ কিমি করার প্রস্তাব দেওয়া হয়েছে। এই মুহূর্তে দিল্লি-হাওড়া রুটে সবচেয়ে দ্রুতগামী ট্রেনের যাত্রাসময় ১৭ ঘন্টা। অন্যদিকে দিল্লি-মুম্বই রুটে তা সাড়ে ১৫ ঘন্টা। নতুন প্রস্তবে যথাক্রমে এই সময় কমিয়ে১২এবং ১০ ঘন্টা করার কথা বলা হয়েছে ক্যাবিনেট কমিটি ফর ইকোনমিক অ্যাফেয়ার্সের কাছে।

Back to top button
Close