চাকরির খবরটাইমলাইন

SBI-তে বিপুল নিয়োগ, মিলবে মোটা টাকার বেতনও! আজই শেষ সুযোগ, এভাবে করুন আবেদন

বাংলাহান্ট ডেস্ক: আপনি যদি সরকারি ব্যাঙ্কে চকরি করতে চান তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। স্টেট ব্যাঙ্কে (State Bank Of India) রয়েছে ৫ হাজারেরও বেশি শূন্যপদ। এই মুহূর্তে নিয়োগও চলছে সেই সব পদে। হাতে আর মাত্র একদিন। এর মধ্যেই স্টেট ব্যাঙ্কের ক্লার্কের পদে আবেদন না করলে একটি সুবর্ণ সুযোগ হাতছাড়া করবেন।

আপনি যদি আগ্রহী এবং যোগ্য প্রার্থী হন, তাহলে ২৭ সেপ্টেম্বর অর্থাৎ আগামীকালের মধ্যে স্টেট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করে ফেলুন এই পদগুলির জন্য। স্টেট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটটি হল www.sbi.co.in । 

শেষ মুহূর্তে এই চাকরির জন্য ফর্ম ভরতে অনেক সমস্যায় পড়তে হতে পারে চাকরি প্রার্থীদের। তাই একেবারে শেষ মুহূর্তের জন্য কখনই অপেক্ষা করা উচিত নয়। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে জুনিয়র অ্যাসোসিয়েটদের ৫০০৮টি পদে নিয়োগ করা হবে। তাই অনলাইনে ফর্ম ফিল আপ করার আগে নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য জেনে নিন।

স্টেট ব্যাঙ্কের এই নিয়োগ প্রক্রিয়ার বেশ কিছু গুরুত্বপূর্ণ তারিখ সবার আগে জেনে রাখা প্রয়োজন। এসবিআই ক্লার্ক নিয়োগ ২০২২ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ ৬ সেপ্টেম্বর ২০২২। এরপর আবেদন শুরুর তারিখ ৭ সেপ্টেম্বর ২০২২। আবেদন করার শেষ তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২২। নিয়োগের পরীক্ষা হবে নভেম্বর মাসে।

প্রার্থীরা পরীক্ষার অ্যাডমিট কার্ড পাবেন ২৯ অক্টোবর ২০২২। এই নিয়োগ প্রক্রিয়ার প্রধান পরীক্ষা হবে চলতি বছরের ডিসেম্বর মাসে অথবা আগামী বছরের জানুয়ারিতে।

এই পরীক্ষার আবেদন করতে কত টাকা দিতে হবে জেনে নিন। জেনারেল, ওবিসি, ইডব্লিউএস ক্যাটাগরির প্রার্থীদের আবেদন করার জন্য ৭৫০ টাকা দিতে হবে।

অন্যদিকে, SC, ST, PWBD, ESM, DESM বিভাগের প্রার্থীদের আবেদনের জন্য কোনও ফি দিতে হবে না। এই বিষয়ে বিশদে জানতে চাকরিপ্রার্থীরা স্টেট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটে দেখুন।

ব্যাঙ্কের অফিশিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী, এই প্রক্রিয়ার মাধ্যমে জুনিয়র অ্যাসোসিয়েট ক্লার্ক পদে ৫০০৮টি শূন্যপদে নিয়োগ করা হবে। সাধারণ শ্রেণির জন্য ২৪৩টি, অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য ১১৬৫টি পদ রাখা হয়েছে।

অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগের জন্য ৪৯০টি পদ, তফশিলি জাতি বিভাগের জন্য ৭৪৩টি ও  তফশিলি উপজাতি বিভাগের জন্য ৪৬৭টি পদ রয়েছে।

এই পরীক্ষায় বসার জন্য কয়েকটি যোগ্যতার মাপকাঠি ঠিক করে দেওয়া হয়েছে। যাঁরা আবেদন করবেন তাঁদের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনও বিষয়ে স্নাতক বা কেন্দ্রীয় সরকার কর্তৃক স্বীকৃত সমমানের যোগ্যতা থাকতে হবে। যে প্রার্থীদের IDD শংসাপত্র রয়েছে তাঁদের নিশ্চিত করতে হবে যে IDD পাশ করার তারিখ ৩০.১১.২০২২ বা তার আগে যেন হয়ে থাকে।

যাঁরা স্নাতকের শেষ বছর বা সেমিস্টারে রয়েছেন তাঁরাও আবেদন করতে পারবেন শর্ত সাপেক্ষে অস্থায়ীভাবে। আবেদনকারী যদি যোগ্য বলে প্রমাণিত হন, তাহলে তাঁদের ৩০.১১.২০২২ তারিখে বা তার আগে স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রমাণ দেখাতে হবে।

এই নির্বাচন প্রক্রিয়া প্রাথমিক ও মেন স্তরে একটি অনলাইন পরীক্ষা ও নির্দিষ্ট নির্বাচিত স্থানীয় ভাষায় একটি পরীক্ষা দিয়ে হয়। এই বিষয়ে আরও জানতে অবশ্যই স্টেট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটে নজর রাখুন।     

Related Articles