টাইমলাইনভারত

পিএম কেয়ার্স ফান্ডের টাকা দিয়ে তৈরি হচ্ছে ৫০ হাজার ভেন্টিলেটর, ২ হাজার কোটি টাকা হবে খরচ

বাংলা হান্ট ডেস্কঃ করোনার ভাইরাসের বিরুদ্ধে ভারতের লড়াই জারি আছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পিএম কেয়ার্স ফান্ড (PM Cares Fund) নিয়ে ওঠা প্রশ্নের মধ্যে CDDET এর একটি রিপোর্টে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হল। দ্য সেন্টার ফর ডিসিজ ডায়নমিক্স, ইকোনমিক্স অ্যান্ড পলিসির রিপোর্টে জানা গেছে যে, পিএম কেয়ার্স ফান্ডের পয়সা কোথায় কোথায় খরচ হয়েছে। ওই রিপোর্ট অনুযায়ী পিএম কেয়ার্স ফান্ডে এখনো পর্যন্ত দেশে ৫০ হাজার ভেন্টিলেটর প্রস্তুত করা হচ্ছে, আর এর মধ্যে ২ হাজার ৯২৩ টি ভেন্টিলেটর তৈরি হয়ে গেছে।

রিপোর্ট অনুযায়ী, সমস্ত রাজ্য আর কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারি হাসপাতালে মেড ইন ইন্ডিয়া অনুযায়ী এই ভেন্টিলেটর্স গুলোর জন্য পিএম কেয়ার ফান্ড থেকে ২ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে। আর পরিযায়ী শ্রমিকদের কল্যাণের জন্য ১ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে।

মোট ৫০ হাজার ভেন্টিলেটরের মধ্যে ৩০ হাজার ভেন্টিলেটর ভারত ইলেকট্রনিক্স (M/s Bharat Electronics Limited) বানিয়েছে। বাকি ২০ হাজার ভেন্টিলেটর তিনটি কোম্পানি মিলে বানিয়েছে। ওই কোম্পানি গুলোর মধ্যে AgVa Healthcare ১০ হাজার, AMTZ Basic ৫ হাজার ৬৫০ ভেন্টিলেটর, AMTZ High End ৪ হাজার ভেন্টিলেটর আর Allied Medical ৩৫০ টি ভেন্টিলেটর নির্মাণ করেছে।

এখনো পর্যন্ত ১ হাজার ৩৪০ টি ভেন্টিলেটর কেন্দ্র শাসিত অঞ্চল আর রাজ্যের কাছে পাঠানো হয়েছে। মহারাষ্ট্র আর দিল্লীতে ২৭৫ টি করে ভেন্টিলেটর পাঠানো হয়েছে। গুজরাটে ১৭৫ টি ভেন্টিলেটর পাঠানো হয়েছে। বিহারে ১০০, কর্ণাটকে ৯০, রাজস্থানে ৭৫ টি ভেন্টিলেটর পাঠানো হয়েছে। জুন মাসের শেষ পর্যন্ত সমস্ত রাজ্যের ১৪ হাজার ভেন্টিলেটর পাঠানোর লক্ষ্য স্থির করা হয়েছে।

Back to top button