আন্তর্জাতিকটাইমলাইন

এবার আফ্রিকার দেশে হামলা! ৫৪ জনের গণহত্যা করে ঘরবাড়ি জ্বালিয়ে দিল বন্দুকধারীরা

বাংলা হান্ট ডেস্কঃ আফ্রিকার দেশ (African Country) ইথিওপিয়া (ethiopia) এক জঙ্গি সংগঠন তিনটি গ্রামে হামলা করেছে। তাঁদের এই হামলায় কমপক্ষে ৫৪ জনের মৃত্যু হয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যশানাল জানিয়েছে যে, বন্দুকধারীরা ওরোমিয়া এলাকার অমহরা সম্প্রদায়কে নিশানা করে তাঁদের ২০ টিরও বেশি বাড়ি জ্বালিয়ে দিয়েছে।

এই ঘটনা রবিবার ঘটেছে, কিন্তু গ্রাম্য এলাকায় এই ঘটনা ঘটায় খবর সামনে আসতে দেরি হয়। আঞ্চলিক প্রশাসক ইলিয়াস উমেটা জানান, এই হত্যাকাণ্ড ওরোমো লিবারেশন ফ্রন্ট নামের এক সশস্ত্র সংগঠন দ্বারা করা হয়েছে। সুরক্ষার কারণে ওই এলাকা থেকে ৭৫০ জনকে উদ্ধার করে অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে বলে জানা যায়।

রিপোর্ট অনুযায়ী, ওএলএফ শেন ওরোমো লিবারেশন ফ্রন্ট থেকে আলাদা হয়ে গিয়েছে। ওরোমো লিবারেশন ফ্রন্ট শেন একটি বিরোধী গোষ্ঠী, আর এই গোষ্ঠী বহু বছর ধরেই নির্বাসনে ছিল। কিন্তু ২০১৮ সালে প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ ক্ষমতায় আসার পর এই গোষ্ঠীকে আবারও ইথিওপিয়ায় বসবাস করার অনুমতি দেওয়া হয়।

আর এরপর থেকে দেশে হিংসার ঘটনা বেড়ে চলেছে। আরেকদিকে, ওএলএফ জানায় যে, তাঁরা ইথিওপিয়ায় সবথেকে বড় সম্প্রদায় ওরোমোসের অধিকারের জন্য লড়ছে। উমেটা বলেন, এখনও পর্যন্ত এই হত্যাকাণ্ডের উদ্দেশ্য জানা যায়নি, কিন্তু সশস্ত্র সংগঠনের তরফ থেকে একটি বৈঠকের কথা বলা হয়েছিল, আর তখনই তাঁদের হত্যা করা হয়।

মৃতদের মধ্যে অনেক মহিলা আছে বলে জানা যায়। গত সপ্তাহে ইথিওপিয়ার দুটি রাজ্যের মধ্যে দীর্ঘকাল ধরে চলে আসাসীমান্ত বিবাদের কারণে ২৭ জনের মৃত্যু হয়েছিল। এই দুটি রাজ্যের মধ্যে সীমান্ত নিয়ে অনেকদিন ধরেই সংঘর্ষ চলছে।

Back to top button