টাইমলাইনপশ্চিমবঙ্গ

ফের পশুহত্যা! বাংলায় নৃশংসভাবে খুন হতে হল ৬ টি ভামকে

বাংলাহান্ট ডেস্কঃ কেরালার হাতি মৃত্যুর পর থেকেই বারবার সামাজিক মাধ্যমে বন্যপ্রাণ হত্যার ( animal killing) বিরুদ্ধে সোচ্চার হয়েছে পশুপ্রেমীরা। কিন্তু তাতেও যে সামাজিক স্তরে খুব একটা হেলদোল হয়েছে তা বলা যায় না। একের পর এক পশুহত্যার ঘটনা উঠে আসছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। এবার বিপন্ন তালিকাভুক্ত ভাম বিড়াল (civet cat) হত্যার ঘটনা ঘটল বাংলায়।

প্রকাশ হওয়া ভিডিওটি সবং এর। ভিডিওতে দেখা যাচ্ছে, গাছের নীচে লুটিয়ে রয়েছে ৬ টি রক্তাক্ত ভাম। সেগুলি সরিয়ে নিয়ে যেতে জাল ও অন্যান্য সামগ্রী নিয়ে আসেন কিছু যুবক। কারো চোখে মুখে একটুও করুণা নেই। জানা যাচ্ছে, এই যুবকরা আদিবাসী সম্প্রদায়ের। তারা নিয়মিত শিকার করেন। এই ভাম হত্যা সেই শিকারেই অংশ। ঘটনা প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফেটে পড়েছে বিভিন্ন মহল। তারা অপরাধীদের শাস্তির দাবি করেছে।

প্রসঙ্গত, ২৬ জুন শুধু অন্য বানরদের ভয় দেখানোর জন্য গলায় ফাঁস দিয়ে গাছের সাথে ঝুলিয়ে দেওয়া হয় ঐ বানরটিকে। সেই নৃশংস ঘটনার ভিডিও করে তা সামাজিক মাধ্যমে আপলোডও করা হয়েছিল। ভিডিওটি ভাইরাল হলে তা বন দপ্তরের নজরে আসে এবং তারা তদন্ত শুরু করে।

তদন্তে নেমে জানা যায়, গত কয়েকদিনে সাথুপল্লী ও আশেপাশের অঞ্চলে বানরদের উৎপাত ভীষণ বেড়ে যায়। তাই বানরদের শায়েস্তা করার জন্য তিন ব্যক্তি এক বানরকে ফাঁদ পেতে ধরে ফেলেন। তারপর প্রকাশ্যে গাছের ডালে ফাঁসি দিয়ে তাকে হত্যা করা হয়৷ তারা ভেবেছিলেন এই দৃশ্য দেখে বানররা আর উৎপাত করবে না। বনদপ্তর জানিয়েছে, অপরাধীরা খুনের কথা স্বীকার করেছে৷ বন্যপ্রাণী হত্যার আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

Back to top button