টাইমলাইনআন্তর্জাতিক

পাকিস্তানে মহরমের মিছিলে মর্মান্তিক দুর্ঘটনা! ঘটনাস্থলে মৃত ৬, আহত এক ডজনেরও বেশি

বাংলাহান্ট ডেস্ক : মহরমের মিছিলে ভয়ংকর দুর্ঘটনা ঘটল পাকিস্তানের (Pakistan) সিন্ধু প্রদেশে (Sindh)। জানা যাচ্ছে রোহরিতে মহরমের (Muharram) মিছিলে শ্বাসরুদ্ধ হয়ে ছয়জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। দুর্ঘটনার সময় অনেকে নাকি অজ্ঞানও হয়ে পড়েন। অচেতনদের দ্রুত নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়। বিশেষ সূত্র মারফত জানা যাচ্ছে, রোহরিতে একটি সরু রাস্তা দিয়ে মহরমের মিছিল যাওয়ার সময় ঘটে এই মর্মান্তিক দুর্ঘটনা। একে সরু রাস্তায় অত্যাধিক জনসমাগম, তার উপর আদ্রতার কারণে পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যায়।

পাকিস্তানের সিন্ধু প্রদেশের রোহরিতে মহরমের একটি বড় মিছিলে এই দুর্ঘটনা ঘটে। সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, এখনও পর্যন্ত শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন ৬ জন ব্যক্তি। অসংখ্য মানুষ ঘটনা স্থলেই অচেতন হয়ে পড়েন। অচেতন ব্যক্তিদের এলাকারই একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, রোহরিতে একটি সরু রাস্তা রয়েছে। এই দিন বাতাসে আর্দ্রতাও ছিল মাত্রাছাড়া। যার ফলে পরিস্থিতি হয়ে ওঠে ভয়ংকর। পাকিস্তান সরকার সেনাবাহিনীর তিনটি কোম্পানি, ১৪০০ পুলিশ কর্মকর্তা, ২৫০ জন রেঞ্জার, ওয়াক-থ্রু গেট এবং স্ন্যাপ চেকিং নিয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা রেখেছিল। শোভাযাত্রার ওপর নজর রাখতে বসানো হয়েছে অসংখ্য নজরদারি ক্যামেরাও।

মহরমের মিছিলকে নিরাপত্তা দিতে সম্পূর্ণ গোটা পাকিস্তান জুড়ে বেশিরভাগ এলাকায় মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। সংবেদনশীল এলাকায় বন্ধ করা হয় ইন্টারনেট পরিষেবাও। কিন্তু এরপরও রোহরিতে এমন মর্মান্তিক দুর্ঘটনার পর চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকা জুড়েই। প্রাণ বাঁচাতে মানুষ এদিক ওদিক পালাতে থাকে। যার পরিস্থতি চলে যায় আয়ত্বের বাইরে। এই সময়ই ৬ জন মারা যান এবং আহত হন একাধিক।

মহরম কী?

মহরম হলো ইসলামিক ক্যালেন্ডারের প্রথম মাস। এই মহরম মাসের ১০ তারিখটিকে বলা হয় অসুর। এই দিনটি ইসলামদের কাছে শৌর্যের দিন। এই দিনে শিয়া সম্প্রদায়ের মুসলিমরা উপবাস রাখে। মিছিল বের করে পয়গম্বর নবীর পৌত্র ইমাম হোসেনকে স্মরণ করে। এই ইমাম হোসেন কারবালার যুদ্ধে ধর্মের জন্য প্রাণ ত্যাগ করেন।

Related Articles