বিদেশহোম পেজ

বিশ্বের মধ্যে ৬০% কুষ্ঠ রোগী ভারতীয় !

বাংলা hunt ডেস্ক : দুইবছর আগে ২০১৭ সালের বাজেট অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছিলেন, ভারতে ২০১৮ সালের মধ্যে আর কুষ্ঠ রোগ এর অস্তিত্ব থাকবে না। কিন্তু হু এর প্রকাশিত তথ্য অন্য কথা বলছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর একটি সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিশ্বের মধ্যে কুষ্ঠ রোগীর সংখ্যা সবচেয়ে বেশি ভারতে। কারণ মোট কুষ্ঠ রোগীর ৬০% ভারতীয়। আর এই নয়া প্রকাশিত তথ্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ যে, এরমধ্যে এগিয়ে রয়েছে যোগী আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশ। কেননা উত্তরপ্রদেশে এই মুহর্তে কুষ্ঠে আক্রান্ত ১৩,৪৫৬ জন। আর শুধুমাত্র যোগী রাজ্য নয়, পশ্চিমবঙ্গও এক্ষেত্রে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ ভারতের মধ্যে সবথেকে বেশি কুষ্ঠ রোগীর ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দ্বিতীয়।

এরাজ্যে কুষ্ঠরোগীর সংখ্যা ৮৫৭৮ জন। বর্তমানে ভারতে মোট কুষ্ঠ রোগীর সংখ্যা সারা বিশ্বের তুলনায় ৬০%। আর ২০১৭ সালেই ১৩৪৪৮৫ জন নতুন করে কুষ্ঠে আক্রান্ত হয়েছেন। আর ২০২০ সালের মধ্যে প্রতি ১০ লক্ষে ১ জন করে মানুষ কুষ্ঠে আক্রান্ত হবে বলে হু’এর রিপোর্টে দাবি করা হয়েছে। তাই ভারতের ক্ষেত্রে এই রিপোর্ট আরও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আর কেন্দ্রীয় সরকারের কাছে নয়া চ্যালেঞ্জ কুষ্ঠ মোকাবিলা করা।

Leave a Reply

Close
Close