টাইমলাইনভারত

পালানোর ছকে ছিল জামাতে অংশ নেওয়া আট মালয়েশিয়ার নাগরিক! বিমানে ওঠার আগেই ধরল পুলিশ

বাংলা হান্ট ডেস্কঃ করোনাভাইরাসের (Coronavirus) প্রকোপে বিশ্বের অধিকাংশ দেশ বর্বাদের মুখে। ভারতে সংক্রমিত মানুষের সংখ্যা ৩ হাজার পার করেছে। আর এই সংখ্যা দ্রুত গতিতে বেড়েই চলেছে। নিজামুদ্দিন (Nizamuddin) এলাকায় তাবলীগ জামাতের (Tablighi Jamaat) অনুষ্ঠানের মামলা সামনে আসার পর করোনায় আক্রান্তদের সংখ্যা একলাফে দ্বিগুনের বেশি হয়ে গেছে। আর এই কারণে তাবলীগ জামাতের সাথে যুক্ত বিদেশীদের এবার কাস্টডিতে নেওয়া হচ্ছে।

রবিবার মালয়েশিয়ার আট নাগরিককে ইন্দিরা গান্ধী ইন্টারন্যশানাল এয়ারপোর্ট (IGI) থেকে গ্রেফতার করা হয়। এরা সবাই সম্প্রতি ঘটে যাওয়া তাবলীগ জামাতের অনুষ্ঠানে অংশ নিয়েছিল। IGI ইমিগ্রেশন বিভাগ মালয়েশিয়ার জন্য মালিন্দো এয়ার রিলিফ ফ্লাইট করে পালিয়ে যাওয়ার ধান্দায় থাকা এই ব্যাক্তিদের গ্রেফতার করে। এদের পুলিশ আধিকারিকদের হাতে তুলে দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে যে, এটা সবাই মালয়েশিয়া থেকে ত্রাণ সামগ্রী নিয়ে আসা ফ্লাইটে পালানোর চেষ্টা করছিল। ইমগ্রেশন আধিকারিকরা তাঁদের ট্রেস করে ফেলে।

আপনাদের জানিয়ে দিই, নিজামুদ্দিনের তাবলীগ জামাতের অনুষ্ঠানে গত মাসে হাজার হাজার মুসলিমরা অংশ নিয়েছিল। ওই অনুষ্ঠানে ভারত ছাড়াও ১৬ অন্যান্য দেশের নাগরিকরা অংশ নিয়েছিল। এদের মধ্যে অনেকের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। ভারতে এখনো পর্যন্ত ১ হাজারের বেশি জামাতের মধ্যে করোনা পাওয়া গেছে। যেটা ভারতে মোট করোনায় আক্রান্তদের মধ্যে ৩০ শতাংশ অথবা তাঁরও বেশি।

নিজামুদ্দিন মরকজে তাবলীগ জামাতের প্রধান অফিসে জামাতের ২৩০০ এর বেশি কার্যকর্তা উপস্থিত ছিল। আর তাঁদের গত তিনদিনে সেখান থেকে বের করা হয়। এদের মধ্যে ৬১৭ জনের শরীরে করোনা ভাইরাসের লক্ষণ পাওয়া গেছে এবং তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক মঙ্গলবার জানিয়েছিল যে, ২১ মার্চ দেশে বিভিন্ন স্থানে তাবলীগ জামাতের শাখায় ৮২৪ জন বিদেশী ছিল।

Back to top button