চাঞ্চল্যকর তথ্য! এই বছর ভারত ছাড়ছেন ৮ হাজারের ধনকুবের, পাড়ি দিচ্ছেন এই দেশগুলিতে

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যত দিন যাচ্ছে ততই পাল্লা দিয়ে বাড়ছে কোটিপতি এবং বিলিয়নেয়ারদের সংখ্যা। এমনকি, আগামী সময়েও এই সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। ঠিক এই আবহেই এবার একটি অত্যন্ত চাঞ্চল্যকর তথ্য সামনে এল। যা শুনলে অবাক হবেন যে কেউই। জানা গিয়েছে যে, ইতিমধ্যেই আমাদের দেশ থেকে কয়েক হাজার ধনকুবের পাড়ি দিয়েছেন অন্যান্য দেশে। কিন্তু, এমন সিদ্ধান্তের পেছনে ঠিক কি কারণ রয়েছে? বর্তমান প্রতিবেদনে সেই প্রসঙ্গটিই উপস্থাপিত করা হল।

   

দেশ ছাড়ছেন ধনকুবেররা:
জানা গিয়েছে যে, করোনার সময় থেকেই বহু কোটিপতি দেশ ছেড়ে আরব আমিরশাহী, ইউরোপ, কানাডা এবং আমেরিকার মতো জায়গায় পাড়ি দিয়েছেন। এমতাবস্থায়, দেশ ছেড়ে যাওয়ার একাধিক কারণের মধ্যে অন্যতম একটি কারণ হিসেবে করোনাকে দায়ী করা হচ্ছিল। তবে ২০২২ সালেও এই প্রবণতা বিপুল হারে পরিলক্ষিত হচ্ছে। শুধু তাই নয়, অন্যান্য দেশের নাগরিকত্বও নিচ্ছেন এই ধনকুবেররা।

সংখ্যাটা হবে প্রায় ৮ হাজার:
এই প্রসঙ্গে হেনলি গ্লোবাল সিটিজেনস রিপোর্টের পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে, আগামী দশ বছরের সময়কালে ভারতে মিলিয়নেয়ার এবং বিলিয়নেয়ারের সংখ্যা ৮০ শতাংশ বৃদ্ধি পাবে। যেখানে আমেরিকায় এই বৃদ্ধির হার মাত্র ২০ শতাংশ। শুধু তাই নয়, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং ব্রিটেনেও এই হার হল মাত্র ১০ শতাংশ। কিন্তু তা সত্ত্বেও এই বছর ভারত থেকে প্রায় ৮ হাজার ধনকুবের দেশ ছাড়বেন বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি, রাশিয়ার প্রসঙ্গ উপস্থাপিত করতে গেলে বলতে হয় ওখানকার প্রায় ১৫ হাজার ধনকুবের দেশ ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন। এছাড়াও, চিন থেকে ১০ হাজার, হংকং থেকে ৩ হাজার এবং ইউক্রেন থেকে ২,৮০০ জন উচ্চ সম্পদশালী ব্যক্তি তাঁদের দেশ ছেড়ে যেতে প্রস্তুত। মূলত, প্রতিবেদনটিতে বলা হয়েছে যে এখন ধনী হলেই ঠিকানা পরিবর্তনের প্রবণতা শুরু হয়েছে।

এই কারণেই ২০১৩ সালে প্রায় ৫১ হাজার ধনকুবের নিজেদের দেশ ছেড়েছিলেন। যদিও, এই সংখ্যাই ২০১৯ সালে ১ লক্ষ ১০ হাজার ছুঁয়েছে এবং চলতি বছর নিজেদের দেশ ছেড়ে যাওয়া ধনীদের সংখ্যা বিশ্বব্যাপী ৮৮ হাজারের কাছাকাছি হবে বলে অনুমান করা হচ্ছে। শুধু তাই নয়, প্রতিবেদনটি অনুযায়ী, ২০২৩ সালেই এই সংখ্যা বেড়ে ১,২৫,০০০ হতে চলেছে।

এই দেশগুলিতেই পাড়ি জমাচ্ছেন ধনকুবেররা:
প্রতিবেদনে বলা হয়েছে যে, ঐতিহাসিকভাবে কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র ভারতীয়দের জন্য অত্যন্ত জনপ্রিয় শিক্ষাকেন্দ্র ছিল। কিন্তু গোল্ডেন ভিসার কারণে ধনীরা বসতি স্থাপন করছেন গ্রিস, মাল্টা, পর্তুগাল এবং ইউরোপ মহাদেশে। এছাড়াও, প্রযুক্তিগত উদ্যোক্তাদের জন্য সিঙ্গাপুর একটি প্রিয় গন্তব্য হিসেবে বিবেচিত হচ্ছে। মূলত, এই দেশটি তার শক্তিশালী আইনি ব্যবস্থা এবং বিশ্বমানের আর্থিক উপদেষ্টার সহজলভ্যতার জন্য বিখ্যাত।

Billionaires,Millionaires,India,International,Super Rich People,Country,Leave India,Corona,Money

দুবাই সবচেয়ে জনপ্রিয়:
ওই প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সংযুক্ত আরব আমিরশাহী ২০২২ সালে সবচেয়ে বেশি ধনকুবেরদের আকৃষ্ট করবে। অনুমান করা হচ্ছে, এই বছর প্রায় ৪ হাজার জন সম্পদশালী ব্যক্তি সংযুক্ত আরব আমিরশাহীতে বসতি স্থাপন করবেন। অন্যদিকে, অস্ট্রেলিয়াকে সাড়ে ৩ হাজার জন এবং সিঙ্গাপুরকে ২ হাজার ৮০০ জন তাঁদের নতুন ঠিকানা হিসেবে বেছে নিয়েছেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর